এ বার অ্যাপ ক্যাব চালুর ভাবনা রাজ্য সরকারের!

ক্যাব সংস্থাগুলির নিয়ন্ত্রণহীন ভাড়া আদায়ের পথ বন্ধ করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

Updated By: Jul 5, 2018, 08:08 AM IST
এ বার অ্যাপ ক্যাব চালুর ভাবনা রাজ্য সরকারের!

নিজস্ব প্রতিবেদন: শহরের পরিবহণ পরিষেবার হাল ফেরাতে এবার জোড়া উদ্যোগ রাজ্য সরকারের। একদিকে ওলা-উবরের বেলাগাম ভাড়ায় রাশ টানার উদ্যোগ। অন্যদিকে সরকারি অ্যাপ ক্যাব চালু করে মধ্যবিত্তকে স্বস্তি দেওয়ার চেষ্টা।

ক্যাব সংস্থাগুলির নিয়ন্ত্রণহীন ভাড়া আদায়ের পথ বন্ধ করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। কেন কথায় কথায় সারচার্জ? কোন অঙ্কের ভিত্তিতে নির্ধারিত হচ্ছে বাড়তি ভাড়া? দিনের বিভিন্ন সময়ে হঠাৎ হঠাৎ সারচার্জের নামে অতিরিক্ত ভাড়া গুণতে গিয়ে যাত্রীদের মধ্যে ক্ষোভ দিনের পর দিন বাড়ছে। কিসের ভিত্তিতে ওই সংস্থাগুলি এই সারচার্জ নিয়ে থাকে, তা যাত্রীদের কাছে আজও স্পষ্ট নয়। এই সমস্যার কথা মাথায় রেখেই ক্যাব সংস্থাগুলির কাছে চিঠি দিয়ে এ বিষয়ে সবিস্তারে জানতে চেয়েছিল রাজ্য সরকার। এ ক্ষেত্রে ক্যাব সংস্থাগুলির ব্যাখ্যা, কোনও এলাকায় গাড়ির চাহিদা এবং জোগানের ভিত্তিতেই সারচার্জ নেওয়া হয়। বিশেষ বিশেষ ক্ষেত্রে ১.৯ থেকে ২.৯ গুণ সার্চ চার্জ নেওয়া হয়ে থাকে।

বুধবার দুপুরে ওলা, উবর-এর মতো অ্যাপ ক্যাব সংস্থাগুলির সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। ক্যাব সংস্থাগুলোর ভাড়া হলুদ ট্যাক্সির মতোই বেঁধে দিতে না চাইলেও, ইচ্ছে মতো সারচার্জ নেওয়া একেবারেই বন্ধ করতে চাইছে পরিবহণ দফতর। অন্যদিকে আবার গতিধারা প্রকল্পের আওতায় সরকারি অ্যাপ ক্যাব চালু করার কথাও ভাবছে পরিবহণ দফতর। সে ক্ষেত্রে সারচার্জ বা কমিশন কোনওটাই থাকবে না। যাত্রী এবং চালক, রেহাই পাবে দু’পক্ষই। কিন্তু কবে নাগাদ এই পরিকল্পনা বাস্তবায়িত হবে, তা এখনও স্পষ্ট নয়।

.