সোমবার রাজ্য-কমিশন বৈঠক, চূড়ান্ত হতে পারে ভোটের নির্ঘণ্ট

শনিবার রাজ্য সরকারের প্রতিনিধি সৌরভ দাসের সঙ্গে ১ ঘণ্টার বৈঠক হয় নির্বাচন কমিশনারের। বৈঠকের পর সৌরভ দাস জানান, মতানৈক্য মিটেছে।

Updated By: Apr 22, 2018, 12:27 PM IST
সোমবার রাজ্য-কমিশন বৈঠক, চূড়ান্ত হতে পারে ভোটের নির্ঘণ্ট

নিজস্ব প্রতিবেদন : হাইকোর্টের নির্দেশ মতো মনোনয়ন জমা দেওয়ার দিন বাড়িয়েছে রাজ্য নির্বাচন কমিশন। সোমবার মনোনয়ন জমা দেওয়ার দিন ধার্য হয়েছে। তবে এখনও পর্যন্ত ভোটের নতুন দিনক্ষণ নিয়ে কোনও সিদ্ধান্তগ্রহণ হয়নি। এই পরিস্থিতিতে সোমবার ফের বৈঠকে বসছে রাজ্য ও কমিশন। সূত্রে খবর, সেই বৈঠকে ভোটের দিনক্ষণ নিয়ে কথা হবে রাজ্য ও কমিশন, উভয়পক্ষের মধ্যে।

মনোনয়ন পর্বে বিরোধীদের হিংসার অভিযোগকে স্বীকৃতি দিয়ে, শুক্রবার হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ কমিশনের পূর্ব ঘোষিত পঞ্চায়েত ভোটের নির্ঘণ্টকে খারিজ করে দেয়। ফলে তিন দফায় ১,৩ ও ৫ মে ভোটগ্রহণের সূচি বাতিল হয়ে যায়। নতুন করে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে নির্দেশ দেয় কমিশনকে।

আরও পড়ুন, পঞ্চায়েতের মনোনয়ন পেশ নিয়ে কমিশনের কাছে ৫ দফা দাবি পেশ বামেদের

এরপরই দফায় দফায় রাজ্যের সঙ্গে বৈঠকে বসে কমিশন। কিন্তু ভোটের দিনক্ষণ নিয়ে মতানৈক্য তৈরি হয় দুপক্ষের মধ্যে। শেষে শনিবার রাজ্য সরকারের প্রতিনিধি সৌরভ দাসের সঙ্গে ১ ঘণ্টার বৈঠক হয় নির্বাচন কমিশনারের। বৈঠকের পর সৌরভ দাস জানান, মতানৈক্য মিটেছে। তবে সোমবার মনোনয়ন জমার দিন নিয়ে সিদ্ধান্ত হলেও, ভোটের দিনক্ষণ নিয়ে কোনও কথা হয়নি।

পরে রাতে সোমবার ২৩ এপ্রিল মনোনয়ন জমা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করে কমিশন। বুধবার মনোনয়নপত্রগুলির স্ক্রুটিনি। ২৮ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের দিন নির্ধারণ করা হয়। এদিকে, সোমবারই মনোনয়ন জমার নতুন দিন স্থির হওয়ায়, প্রশ্ন উঠছে, বিরোধীরা কতটা তৈরি? একদিনের মধ্যে কতটা প্রস্তুতি তারা নিতে পারবে?

আরও পড়ুন, আদালতের নির্দেশ মেনে পঞ্চায়েতে ফের মনোনয়ন দাখিলের বিজ্ঞপ্তি জারি কমিশনের 

অন্যদিকে, মনোনয়ন জমার নতুন দিন স্থির করার আগে নিরাপত্তা সুনিশ্চিত করতে দাবি জানিয়েছিলেন বিরোধীরা। সূত্রে খবর, নিরাপত্তা সুনিশ্চিত করতে বেশকিছু ব্যবস্থা নিচ্ছে কমিশন। প্রতিটি জেলার পুলিসকর্তাদের কাছে কমিশন বেশকিছু নির্দেশিকা পাঠাচ্ছে। বিডিও ও এসডিও অফিসে বহিরাগতদের প্রবেশ আটকাতে সিসিটিভি লাগানো হতে পারে বলেও জানা যাচ্ছে।

.