দু’ দশকের পথ চলা শেষ! বন্ধ হয়ে যাচ্ছে Yahoo Messenger!

যাঁরা নিজেদের পুরনো চ্যাট রেকর্ড হিসেবে রাখতে ইচ্ছুক, তাঁরা ৬ মাস পর্যন্ত সময় পাবেন চ্যাটলগ ডাউনলোড করার জন্য।

Updated: Jun 12, 2018, 11:39 PM IST
দু’ দশকের পথ চলা শেষ! বন্ধ হয়ে যাচ্ছে Yahoo Messenger!

নিজস্ব প্রতিবেদন: আগামী ১৭ জুলাইয়ের পর আর ইয়াহু ম্যাসেঞ্জার (Yahoo Messenger) ব্যবহার করা যাবে না। কারণ, ওই দিনের পর থেকে এই পরিষেবাটি বন্ধ হয়ে যাবে। তবে যাঁরা নিজেদের পুরনো চ্যাট রেকর্ড হিসেবে রাখতে ইচ্ছুক, তাঁরা ৬ মাস পর্যন্ত সময় পাবেন চ্যাটলগ ডাউনলোড করার জন্য। গত শুক্রবার এমনটাই ঘোষণা করেছে ইয়াহু।

১৯৯৮ সালের ৯ মার্চ আত্মপ্রকাশ ঘটেছিল ইয়াহু মেসেঞ্জার। আর সেই সঙ্গেই ইন্টারনেটের সাহায্যে ‘রিয়াল টাইম টেক্সট মেসেজ’-এর ক্ষেত্রে এক নতুন দীগন্ত উন্মোচিত হয়েছিল। সেই থেকেই শুরু ‘চ্যাটিং’-এর। সেই ২০ বছরের পুরনো ‘মেসেজিং সার্ভিস’ এ বার বন্ধ হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: ট্রেন্ডিং খবরের বিভাগ বন্ধ করতে চলেছে ফেসবুক!

তবে ‘রিয়াল টাইম মেসেজিং’ পরিষেবা থেকে একেবারেই নিজেদের সরিয়ে নিচ্ছে না ইয়াহু। জানা গিয়েছে, ইয়াহু স্কুইরেল (Yahoo Squirrel) নামে একটি নতুন মেসেজিং প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে সংস্থা। ইয়াহু’র চিফ আর্কিটেক্ট এমোটজ মাইমন জানান, নতুন পরিষেবাগুলির দিকে বিশেষভাবে নজর দিতে ৫ আগস্ট থেকে বন্ধ হয়ে যাচ্ছে পুরনো ইয়াহু মেসেঞ্জার। পুরনোটি বন্ধ হয়ে গেলে অ্যাপটির চ্যাট কিংবা কোনও তথ্যে প্রবেশ করতে পারবেন না ব্যবহারকারীরা। এ জন্য পুরনো সংস্করণের মেসেঞ্জার অ্যাপলিকেশনের পরিবর্তে ডিসেম্বর, ২০১৭-এ বাজারে আসা নতুন সংস্করণের ইয়াহু মেসেঞ্জার অ্যাপলিকেশনটি ব্যবহার করতে ইউজারদের অনুরোধ জানান তিনি।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close