কমল ইন্টারকানেক্টের চার্জ, TRAI-এর গুঁতোয় হাল আরও খারাপ হল Airtel, Vodafone-এর

Updated By: Sep 20, 2017, 08:12 PM IST
কমল ইন্টারকানেক্টের চার্জ, TRAI-এর গুঁতোয় হাল আরও খারাপ হল Airtel, Vodafone-এর

ওয়েব ডেস্ক: জিওর গুঁতোয় আগেই আধমরা টেলিকম অপারেটরগুলির ওপর খাঁড়ার ঘা দিল ট্রাই। এক নির্দেশিকা জারি করে কমিয়ে দিল ইন্টারকানেক্ট চার্জ ১৪ পয়সা থেকে কমিয়ে ৬ পয়সা করে দিয়েছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা। আর এতেই বেজায় ক্ষেপেছে এয়ারটেল-সহ অন্য টেলিকম সংস্থাগুলি। তাদের দাবি, এই সিদ্ধান্ত দেশের টেলিকম শিল্পকে আরও ডোবাবে। সঙ্গে লাভবান করবে শুধু জিওকে। 

একটি অপারেটরের থেকে অন্য অপারেটরে কোনও কল গেলে দ্বিতীয় অপারেটরকে প্রথম অপারেটর এতদিন কলপিছু ১৪ পয়সা করে দিত। এবার তা কমে হয়েছে ৬ পয়সা। এতদিন কোনও অপারেটরে ইনকামিং ও আউটগোয়িং কলের সংখ্যা প্রায় সমান হত। ফলে খুব সামান্য টাকা দিতে হত অপারেটরদের। কিন্তু জিওর ফ্রি কলের সুবিধার জন্য গত প্রায় ১ বছর ধরে বিভিন্ন অপারেটরের কাছে কল ঢুকছে ভুরি ভুরি। কিন্তু বেরোচ্ছে কম। এর ফলে জিওর কাছ থেকে মোটা টাকা পাচ্ছিল টেলিকম সংস্থাগুলি। ট্রাইয়ের সিদ্ধান্তে অনেকটাই কমে যাবে বাকি অপারেটরদের প্রাপ্য। 

আরও পড়ুন - ফের খুন সাংবাদিক, ত্রিপুরায় খবর সংগ্রহে গিয়ে প্রাণ গেল সংবাদদাতা শান্তনু ভৌমিকের

ট্রাইয়ের এই সিদ্ধান্তে তীব্র প্রতিবাদ জানিয়েছে এয়ারটেল। তাদের কথায়, আগে থেকেই তীব্র অর্থসংকটে ভুগছে ভারতের টেলিকম শিল্প। অথচ এই শিল্পের ওপর নির্ভর করেই ভারতে যোগাযোগ বিপ্লব এসেছে। ট্রাইয়ের এই সিদ্ধান্তে টেলিকম শিল্পের হাল আরও খারাপ হবে। একই রকম বক্তব্য ভোডাফোনেরও। সংস্থার তরফে জানানো হয়েছে, এতে শুধুমাত্র নতুন সংস্থাগুলি লাভবান হবে। বলা বাহুল্য, ইঙ্গিত জিওর দিকে। 

.