হ্যাকারের দখলে ফেসবুকের ৫ কোটি অ্যাকাউন্ট! আপনার অ্যাকাউন্ট কি সুরক্ষিত?

এই ঘটনার পর এই নিয়ে দ্বিতীয়বার গ্রাহকদের তথ্য সুরক্ষার ক্ষেত্রে বড়সড় ধাক্কা খেল ফেসবুক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তার খাতিরে, ‘ভিউ অ্যাজ’ অপশনটি অস্থায়ীভাবে বন্ধ রাখা হচ্ছে।

Updated By: Sep 29, 2018, 10:57 AM IST
হ্যাকারের দখলে ফেসবুকের ৫ কোটি অ্যাকাউন্ট! আপনার অ্যাকাউন্ট কি সুরক্ষিত?

নিজস্ব প্রতিবেদন: ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ ফিচারের নিরাপত্তা জাল কেটে প্রায় পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়ে গিয়েছে! শুক্রবার এমনটাই জানিয়েছে মার্ক জুকারবার্গের সংস্থা।

বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক জানায়, হ্যাকাররা ফেসবুক প্রোফাইলের ‘ভিউ অ্যাজ’ ফিচার-এর অ্যাক্সেস টোকেনটি নিজেদের দখলে নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের সম্পূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে। জানা গিয়েছে, ওই পাঁচ কোটি অ্যাকাউন্টের অ্যাক্সেস টোকেন ইতিমধ্যেই রিসেট করেছে ফেসবুক। বাকি চার কোটি অ্যাকাউন্টের অ্যাক্সেস টোকেনও নিরাপত্তাজনিত কারণে রিসেট করা হয়েছে।

ফেসবুক স্বীকার করেছে যে, নির্দিষ্ট অ্যাকাউন্টে নির্দিষ্ট বিজ্ঞাপন পৌঁছে দেওয়ার কাজে গ্রাহকের ফোন নম্বরই ব্যবহার করে এসেছে তারা। অর্থাত্, অ্যাকাউন্টের নিরাপত্তার স্বার্থে আপনি যে ফোন নম্বর ফেসবুক-এ দিয়েছেন, ফেসবুক তা দিয়েই বিজ্ঞাপনী প্রচার বা ব্যবসা চালিয়ে যাচ্ছে। শুক্রবার ফেসবুকের এক মুখপাত্র পরোক্ষ ভাবে একথা স্বীকার করেছেন। ফেসবুকের নিজস্ব নিরাপত্তা কাঠামো অনুযায়ী, অ্যাকাউন্ট খোলার সময়ে গ্রাহকদের ফোন নম্বর দিতে হয়। কিন্তু সম্প্রতি দু’টি মার্কিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেন, ফেসবুকের কোনও গ্রাহকের কোনও পরিচয়-তথ্যই ব্যক্তিগত নেই। এই মার্কিন গবেষকদের দাবি, গ্রাহকের ‘গুগল সার্চ হিস্ট্রি’ ঘেঁটে দেখে তাঁদের দেওয়া ফোন নম্বর ব্যবহার করে তাঁদের টাইমলাইনেই বিজ্ঞাপন পাঠায় ফেসবুক। যদিও এ ক্ষেত্রে সংস্থার ব্যাখ্যা, ব্যক্তিগত পছন্দ অনুযায়ী ফেসবুক গ্রাহকদের পরিষেবা দিতে চায়। বিজ্ঞাপনও এই পরিষেবার একটা বড় অংশ। তবে গ্রাহকেরা চাইলেই ফোন নম্বর জাতীয় তথ্য মুছে ফেলতে পারেন। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তার খাতিরে, ‘ভিউ অ্যাজ’ অপশনটি অস্থায়ীভাবে বন্ধ রাখা হচ্ছে।

এই ঘটনার পর এই নিয়ে দ্বিতীয়বার গ্রাহকদের তথ্য সুরক্ষার ক্ষেত্রে বড়সড় ধাক্কা খেল ফেসবুক। এর জেরে ওয়াল স্ট্রিটের শেয়ার বাজারে ফেসবুক শেয়ারের দর তিন শতাংশ পড়ে গিয়েছে।

.