ভারত সহ ৫০টি দেশের প্রায় ১০ লক্ষ ফাইল চুরি করল সাইবার এসপায়োনেজ গ্রুপ ডেজার্ট ফ্যালকন

সারা বিশ্বের ৫০টি দেশে ৩০০০ ওয়েবসাইটে অনলাইন হামলা চালাল মধ্যপ্রাচ্যের এক সাইবার এসপায়োনেজ গ্রুপ ডেজার্ট ফ্যালকন। এই ৫০টি দেশের মধ্যে রয়েছে ভারতও। প্রায় ১০ লক্ষের ওপর ফাইল চুরি করা হয়েছে ৩০০০টি সাইট থেকে।

Updated By: Feb 18, 2015, 10:05 PM IST
ভারত সহ ৫০টি দেশের প্রায় ১০ লক্ষ ফাইল চুরি করল সাইবার এসপায়োনেজ গ্রুপ ডেজার্ট ফ্যালকন

ওয়েব ডেস্ক: সারা বিশ্বের ৫০টি দেশে ৩০০০ ওয়েবসাইটে অনলাইন হামলা চালাল মধ্যপ্রাচ্যের এক সাইবার এসপায়োনেজ গ্রুপ ডেজার্ট ফ্যালকন। এই ৫০টি দেশের মধ্যে রয়েছে ভারতও। প্রায় ১০ লক্ষের ওপর ফাইল চুরি করা হয়েছে ৩০০০টি সাইট থেকে।

মধ্যপ্রাচ্যের দেশগুলির হাইপ্রোফাইল কোম্পানি ও ব্যক্তিদের টার্গেট করছে ডেজার্ট ফ্যালকন। ক্যাসপারস্কাই ল্যাবের গ্লোবাল রিসার্চ ও অ্যানালিসিস টিমের তৈরি এটা প্রথম আরবি সাইবার এসপায়োনেজ গ্রুপ। বিশেষজ্ঞরা মনে করছেন অন্তত ৩০ জনের একটি গ্রুপ রয়েছে এই চুরির পিছনে। ২০১১ সালে কাজ শুরু করে ডেজার্ট ফ্যালকন। তবে তা ছড়াতে থাকে ২০১৩ সালের শুরু থেকে। ২০১৫ সালে তা পৌঁছয় চূড়ান্ত পর্যায়ে।

উইন্ডোজ পিসি ও অ্যান্ড্রয়েড ডিভাইসের হামলা চালায় এই গ্রুপ। এদের টার্গেটে রয়েছে মিলিটারি ও সরকারি সংস্থা। মিশর, প্যালেস্তাইন, ইজরায়েল, জর্ডন, কাতার, কেএসএ, সংযুক্ত আরব আমিরশাহী, আলজিরিয়া, লেবানন, নরওয়ে তুরস্ক, সুইডেন, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া রয়েছে ডেজার্ট ফ্যালকনের হিটলিস্টে।

 

.