আপনি ‘নকল’ অ্যাপে ফোন ব্যাঙ্কিং করছেন না তো? সর্বনাশ!

আপনি যদি মোবাইল ব্যাঙ্কিং-এ স্বচ্ছন্দ বেশি হন এবং নিয়মিত ব্যবহার করে থাকেন, তাহলে আপনার বিপদ যে কোনও সময়েই হতে পারে। কারণ, গুগলেই রয়েছে আপনার ব্যাঙ্কের অ্যাপগুলি মতো অবিকল দেখতে ‘নকল’ অ্যাপ!

Updated By: Oct 25, 2018, 03:00 PM IST
আপনি ‘নকল’ অ্যাপে ফোন ব্যাঙ্কিং করছেন না তো? সর্বনাশ!

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে হ্যাকারের হাত থেকে নিরাপদ নয় কেউই। বিভিন্ন সংস্থা, বিখ্যাত কোনও তারকার সোশ্যাল অ্যাকাউন্ট, এমনকি সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইটও হ্যাক হওয়ার মতো ঘটনা ঘটছে। আর আপনি যদি মোবাইল ব্যাঙ্কিং-এ স্বচ্ছন্দ বেশি হন এবং নিয়মিত ব্যবহার করে থাকেন, তাহলে আপনার বিপদ যে কোনও সময়েই হতে পারে। কারণ, গুগলেই রয়েছে আপনার ব্যাঙ্কের অ্যাপগুলি মতো অবিকল দেখতে ‘নকল’ অ্যাপ!

সম্প্রতি একটি রিপোর্টে সামনে এসেছে। এই রিপোর্টে একটি তথ্যসুরক্ষা সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, গুগল অ্যাপে এখন ঘোরাফেরা করছে বেশ কয়েকটি ব্যাঙ্কের ভুয়ো অ্যাপ। এই রিপোর্টে সামনে এসেছে এমন বেশ কয়েকটি ব্যাঙ্কের নাম যাদের ভুয়ো অ্যাপ নজরে এসেছে তথ্যসুরক্ষা সংস্থাটির। এই তালিকায় রয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই, ইয়েস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা, সিটি ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের নাম।

এই রিপোর্ট অনুযায়ী, এই সব ভুয়ো অ্যাপগুলি দেখতে অবিকল ব্যাঙ্কের আসল অ্যাপগুলির মতোই। তাই গ্রাহকের পক্ষে সহজে বোঝা সম্ভব নয় যে, কোনটি আসল আর কোনটি নকল অ্যাপ। ফলে গ্রাহকরা নিজের অজান্তেই এই সব ভুয়ো অ্যাপ নিজেদের মোবাইলে ডাইনলোড করছেন আর ব্যক্তিগত তথ্য-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যও চলে যাচ্ছে ব্যাঙ্ক জালিয়াতদের কাছে।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, তথ্যসুরক্ষা সংস্থার তালিকায় থাকা ব্যাঙ্কগুলির অনেকের কাছেই তাদের ভুয়ো অ্যাপ থাকার বিষয়ে কোনও খবর নেই। তবে বেশ কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই বিষয়টি নিয়ে অন্তবর্তী তদন্ত শুরু করে দিয়েছে। জানানো হয়েছে কম্পিউটার সুরক্ষা সংক্রান্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ‘সার্ট-ইন’-কেও।

তথ্যসুরক্ষা সংস্থার ওই রিপোর্টে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ফোনে ভুয়ো অ্যাপ নতুন কিছু নয়। বিনা সুদে ঋণ দেওয়ার অফার, নানা রকম পুরস্কারের প্রলোভনের ফাঁদ পেতে গ্রাহকদের মোবাইলে এই ভুয়ো অ্যাপ ডাউনলোড করতে বলছে ব্যাঙ্ক জালিয়াতরা। আর ভুয়ো অ্যাপ একবার ডাউনলোড হয়ে গেলেই গ্রাহকের মোবাইলে থাকা যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে যাবে ব্যাঙ্ক জালিয়াতদের কাছে।

সুতরাং, মোবাইল ব্যাঙ্কিং বা ফোন ব্যাঙ্কিং-এর জন্য অ্যাপ ডাউনলোড করার আগে কোনও রকম অফারের প্রলোভনের ফাঁদে পা দেবেন না।

.