১৬৮তম জন্মদিনে অ্যানি বেসান্ত আজ ডুডলে

অ্যানি বেসান্তের ১৬৮তম জন্মদিন আজ ডুডলে নিয়ে এল গুগল। লিডিয়া নিকোলাসের আঁকা ডুডলে দেখা যাচ্ছে নিউজ ইন্ডিয়া সংবাদপত্র পড়ছেন অ্যানি বেসান্ত। ১৯১৪ সালে এই সংবাদপত্রটি কিনেছিলেন বেসান্ত। যেখানে প্রকাশিত হয়েছিল ভারতের স্বাধীনতা সংগ্রাম নিয়ে বেসান্তের বহু লেখা।

Updated By: Oct 1, 2015, 11:34 AM IST
১৬৮তম জন্মদিনে অ্যানি বেসান্ত আজ ডুডলে

ওয়েব ডেস্ক: অ্যানি বেসান্তের ১৬৮তম জন্মদিন আজ ডুডলে নিয়ে এল গুগল। লিডিয়া নিকোলাসের আঁকা ডুডলে দেখা যাচ্ছে নিউজ ইন্ডিয়া সংবাদপত্র পড়ছেন অ্যানি বেসান্ত। ১৯১৪ সালে এই সংবাদপত্রটি কিনেছিলেন বেসান্ত। যেখানে প্রকাশিত হয়েছিল ভারতের স্বাধীনতা সংগ্রাম নিয়ে বেসান্তের বহু লেখা।

১৮৪৭ সালের ১ অক্টোবর জন্ম বেসান্তের। ভারতে আসার আগে ব্রিটেনে মহিলাদের অধিকান ও ধর্মীয় স্বাধীনতা নিয়ে কাজ করেছেন তিনি। ক্রিশ্চান ধর্মের সমালোচনা করায় তাকে ছেড়ে যান স্বামী ফ্রাঙ্ক বেসান্ত। এরপরই তিনি ব্রিটেনের সামাজিক পরিবর্তন ও জন্ম নিয়ন্ত্রণ নিয়ে ন্যাশনাল রিফর্মার নামের একটি সংবাদপত্রের প্রতিষ্ঠা করেন। পরে থিওসফিজম গ্রহণ করেন বেসান্ত।

বুদ্ধধর্ম ও ব্রাহ্মণ্যধর্মের টানে ১৮৯৩ সালে ভারতে আসেন বেসান্ত। মাদ্রাজে থিওসফিজম সোসাইটির বার্ষিক সম্মেলনে যোগ দেন। ৫ বছর পর প্রতিষ্ঠা করেন সেন্ট্রাল হিন্দু স্কুল। প্রতিষ্ঠা করে হোম রুল। ১৯১৭ সালে প্রতিনিধিত্ব করেন জাতীয় কংগ্রেসের কলকাতা সেশনে। ১৯৩৩ সালে মৃত্যু হয় তার।  

 

.