আয়করে কেরিয়ার : দেশ জুড়ে সাড়ে সাত হাজার নিয়োগ

Updated By: Sep 11, 2017, 02:40 PM IST
আয়করে কেরিয়ার : দেশ জুড়ে সাড়ে সাত হাজার নিয়োগ
ওয়েব ডেস্ক: দেশজুড়ে জেলায় জেলায় আয়কর রিটার্ন ফাইলে সাহায্য করার জন্য সাড়ে ৭ হাজারেরও বেশি কর বিশেষজ্ঞ নিয়োগ করতে চলেছে আয়কর বিভাগ। আয়কর সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষিতদেরই এই পদে নিয়োগ করা হবে। অর্থাত্, আয়কর নিয়ে যারা কেরিয়ার গড়তে চান তাদের জন্য কেন্দ্রীয় সরকারি চাকরির ক্ষেত্রে এ এক বিশাল সুযোগ।

প্রসঙ্গত, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) ইতিমধ্যেই মোবাইল অ্যাপের সাহায্যে আয়কর রিটার্নের বিষয়টি জানিয়েছে। কিন্তু যেসকল ব্যক্তি খুব একটা 'টেকস্যাভি' নয় তাঁদের সাহায্য করার জন্যই এই প্রশিক্ষিত কর্মীরা থাকবেন। প্রত্যেকটি জেলায় এক জন করে আয়কর প্রশিক্ষিত কর্মী নিয়োগ করা হবে। এই সব কর্মীদের নিয়োগ করা হবে 'ট্যাক্স রিটার্ন প্রিপেয়ারার স্কিমে'র আওতায়। 

উল্লেখ্য, দেশজুড়ে ৭০৮ টি জেলায় মিলবে এই পরিষেবা। আপাতত এই পদে ৭ হাজার ৬০০ কর্মী নিয়োগ করা হবে। পরবর্তীকালে আরও নিয়োগ হবে বলে সূত্রের খবর।
সিবিডিটি-র এক আধিকারিক জানাচ্ছেন, চাটার্ড অ্যাকাউন্টট্যান্ট বা অন্যান্য কর বিশেষজ্ঞের জন্য হন্যে হয়ে না ঘুরে যাতে নির্বিঘ্নে আয়কর রিটার্ন ফাইল করতে পারেন সকলে, তা সুনিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, এর ফলে আয়কর রিটার্ন ফাইল করার ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন সকলেই। বিশেষ করে ক্ষুদ্র করদাতাদের বেশি সুবিধা হবে। আর এর জন্যে খরচ হবে সর্বোচ্চ ২৫০ টাকা।

 

 

.