ফোন থেকে চুরি হতে পারে টাকা এবং তথ্য! জানুন, কীভাবে আটকাবেন

Last Updated: Monday, September 11, 2017 - 17:16
ফোন থেকে চুরি হতে পারে টাকা এবং তথ্য! জানুন, কীভাবে আটকাবেন

ওয়েব ডেস্ক: ক্রমশ চিন্তার কারণ হয়ে উঠছে স্মার্টফোনে ইন্টারনেটের ব্যবহার। প্রায় প্রত্যেকের হাতেই এখন স্মার্টফোন। আর তার সঙ্গে কম খরচের ইন্টারনেট আমরা ব্যবহারও করছি সারাক্ষণ। আর এই ইন্টারনেট পরিষেবাই এখন হয়ে উঠেছে মাথাব্যথার বিষয়। ব্যাপক হারে বেড়ে গিয়েছে সাইবার ক্রাইম। কিছুদিন আগেই হানা দিয়েছিল রনসমওয়্যার। এবার ভারতে হানা দিয়েছে জেফকপি ট্রোজন নামে আরও একটি ম্যালওয়্যার। যা, নিমেষে আপনার ফোন থেকে টাকা-পয়সা, পাসওয়ার্ড চুরি করে ফেলতে পারে।

দেশ ডিজিট্যাল হচ্ছে। যেকোনও আর্থিক লেনদেন করতে বলা হচ্ছে ডিজিট্যালের মাধ্যমে। বিভিন্ন ক্ষেত্রে অনলাইন পেমেন্টের জন্য ভরসা করতে হচ্ছে স্মার্টফোনকে। শুধু তাই নয়, স্মার্টফোনে আমরা বিভিন্ন তথ্যও সেভ করে রাখি। সেই সমস্ত তথ্য এবং টাকা-পয়সা এক নিমেষে চুরি করে নিতে পারে এই xafecopy Trojan ম্যালওয়্যার। ফোনের ব্যাটারি বাঁচানোর জন্য ব্যাটারি মাস্টারের মতো বিভিন্ন অ্যাপ আমরা ব্যবহার করে থাকি। আর এই সমস্ত অ্যাপের মধ্যেই লুকিয়ে রয়েছে xafecopy Trojan ম্যালওয়্যার। ক্যাসপারস্কি সংস্থা এই প্রসঙ্গে জানিয়েছে যে, তাদের গবেষকরা স্মার্টফোনে এমন এক মারাত্মক ভাইরাস খুঁজে পেয়েছেন, যা থেকে মোবাইল ব্যবহারকারীর অজান্তেই মোবাইল থেকে তথ্য, টাকা-পয়সা, পাসওয়ার্ড চুরি হয়ে যেতে পারে। আরও চিন্তার বিষয় হল, এই ম্যালওয়্যার আপনার ফোনে থাকা ক্রেডিট বা ডেবিট নম্বর ক্লোন করে রাখতে পারে। তারপর ব্যবহারকারীর অজান্তেই ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল খুলে ফেলে এমন কিছু পরিষেবা ব্যবহার করতে শুরু করে, যার জন্য ওই মোবাইল ব্যবহারকারীকে টাকা মেটাতে হয়।

কীভাবে বুঝবেন আপনার ফোনে জেফকপি ট্রোজন হানা দিয়েছে কিনা-
১) জেফকপি ট্রোজন ম্যালওয়্যার নিজে থেকেই আপনার ফোনের ওয়্যারলেস কানেকশন বন্ধ করে দেয়। যদি আপনি খেয়াল করেন যে, আপনার ফোনের ওয়্যারলেস কানেকশন মাঝে-মধ্যেই বন্ধ হয়ে যাচ্ছে, তাহলে এখনই নজর দিন।
২) সারামাসের মোবাইল বিল মাঝেমধ্যেই চেক করুন। যদি খেয়াল করেন, আপনি জানেন না, এমন পরিষেবা চালু হয়ে গিয়েছে, তাহলে সঙ্গে সঙ্গে আপনার টেলিকম অপারেটরের সঙ্গে যোগাযোগ করুন।

মাত্র ৫ টাকায় ৪ জিবি ডেটা দিচ্ছে Airtel



First Published: Monday, September 11, 2017 - 17:16
comments powered by Disqus