মঙ্গলের বায়ুপ্রবাহের শব্দ পাঠাল NASA-র যান ইনসাইট

মঙ্গলের মাটিতে সে পা রেখেছে সবে মাত্র হপ্তাখানেক। এর মধ্যেই অবাক করতে শুরু করল নাসার সন্ধানী যান ইনসাইট। মঙ্গলগ্রহের বায়ুপ্রবাহের আওয়াজ ও ভূকম্পন পরিমাপ করে পৃথিবীতে পাঠাল সে। শুক্রবারই সেই আওয়াজ প্রকাশ করেছে নাসা। আগে শুনে নিন মঙ্গলের বুকে বায়ুপ্রবাহের সেই শব্দ। 

Updated By: Dec 8, 2018, 06:30 PM IST
মঙ্গলের বায়ুপ্রবাহের শব্দ পাঠাল NASA-র যান ইনসাইট

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলের মাটিতে সে পা রেখেছে সবে মাত্র হপ্তাখানেক। এর মধ্যেই অবাক করতে শুরু করল নাসার সন্ধানী যান ইনসাইট। মঙ্গলগ্রহের বায়ুপ্রবাহের আওয়াজ ও ভূকম্পন পরিমাপ করে পৃথিবীতে পাঠাল সে। শুক্রবারই সেই আওয়াজ প্রকাশ করেছে নাসা। আগে শুনে নিন মঙ্গলের বুকে বায়ুপ্রবাহের সেই শব্দ। 

এক কথায় প্রথমেই চমকে দিয়েছে ইনসাইট। কারণ, এই ধরণের শব্দ রেকর্ড করার জন্য পাঠানোই হয়নি তাকে। বরং তার ওপর দায়িত্ব বর্তেছে মঙ্গলের ভূপৃষ্ঠের নীচের রহস্য উন্মোচনের। সেজন্য মঙ্গলের মাটিতে গর্ত করে সন্ধানী শালাকা গাড়বে সে। 

নতুন এই স্মার্টফোনে থাকছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা!

এহেন ইনসাইট মঙ্গলের বায়ুপ্রবাহের শব্দ রেকর্ড করে অবাক করে দিয়েছে অনেককেই। এই প্রথম মঙ্গল পৃষ্ঠের কোনও শব্দের সঙ্গে পরিচিত হল মানুষ। 

মঙ্গলের পৃষ্ঠের এই শব্দ যদিও কোনও মাইক্রোফোন দিয়ে রেকর্ড হয়নি। ইনসাইটে কোনও মাইক্রোফোন লাগায়নি নাসা। তাহলে কীভাবে শব্দ রেকর্ড করল ইনসাইট? নাসা জানিয়েছে, ইনসাইটে থাকা বায়ুচাপ মাপার যন্ত্রের থেকে মেলা তথ্য বিশ্লেষণ করে এই শব্দ তৈরি করা হয়েছে। 

মঙ্গলপৃষ্ঠ থেকে আসা এই শব্দের সঙ্গে পৃথিবীর আওয়াজের অনেকটাই মিল রয়েছে। শান্ত সমুদ্র সৈকতে নিরন্তর বায়ুপ্রবাহের শব্দের সঙ্গে এই শব্দের মিল পাচ্ছেন অনেকেই। 

.