রাস্তায় নামল Maruti Suzuki-র ইলেকট্রিক গাড়ি! খুব শীঘ্রই আসছে বাজারে

ইতিমধ্যেই এ দেশের রাস্তায়  পরীক্ষামূলকভাবে ইলেকট্রিক গাড়ি নামিয়েছে Maruti Suzuki।

Updated By: Dec 19, 2018, 03:39 PM IST
রাস্তায় নামল Maruti Suzuki-র ইলেকট্রিক গাড়ি! খুব শীঘ্রই আসছে বাজারে

নিজস্ব প্রতিবেদন: পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ির প্রতি মানুষকে উত্সাহিত করতে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। যেমন, সবুজ নম্বর প্লেট, ১৬ থেকে ১৮ বছর বয়সি তরুণ-তরুণীদেরও ইলেকট্রিক গাড়ি চালানোর বিশেষ ছাড়পত্র দেওয়া ইত্যাদি।

ভারতে পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে যে সব নামী সংস্থা উদ্যোগী হয়েছে, তাদের মধ্যে Maruti Suzuki অন্যতম। ইতিমধ্যেই এ দেশের রাস্তায়  পরীক্ষামূলকভাবে ইলেকট্রিক গাড়ি নামিয়েছে সংস্থা। সাধারণত, কোনও গাড়ি পরীক্ষামূলকভাবে রাস্তায় চানালোর সময় সেটিকে রং করে অথবা মোড়কে ঢেকে ফেলা হয়। তবে তাদের নতুন ইলেকট্রিক গাড়ি পরীক্ষামূলকভাবে রাস্তায় চালানোর ক্ষেত্রে তেমন কিছুই করেনি Maruti Suzuki। তাই দেশের সাধারণ মানুষের চোখেও পড়েছে Maruti Suzuki-র নতুন ইলেকট্রিক গাড়িটি। গাড়ির গায়ে লেখা রয়েছে ‘ইলেকট্রিক ভেইকেল' কথাটি। ফলে খুব সহজেই সকলে বুঝে গিয়েছেন সংস্থা বা গাড়িটি চেনা হলেও এর বৈশিষ্ট একেবারেই আলাদা।

আরও পড়ুন: ১২ জিবি RAM আর ৪টে ক্যামেরা-সহ লঞ্চ করল এই স্মার্টফোন! এর দামও...

এই মুহুর্তে সারা ভারতে মোট ৫০টি প্রোটোটাইপ ইলেকট্রিক গাড়ি পরীক্ষামূলকভাবে রাস্তায় চালাচ্ছে Maruti Suzuki। সংস্থার গুরুগ্রামের কারখানায় তৈরি হয়েছে এই গাড়িগুলি। গাড়ির মডেলটিও বেশ পরিচিত, Maruti Suzuki Wagon R। এই গাড়ির স্পেসিফিকেশান সম্পর্কে এখনও তেমন কিছু জানা না গেলেও যা জানা গিয়েছে তা হল, এই গাড়িতে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার হয়েছে। Toyota ও Toshiba-র সঙ্গে মিলিত ভাবে এই ব্যাটারি তৈরি করেছে Maruti Suzuki। গাড়ির ডেভেলপমেন্টের কাজ এখনও চলছে। জানা গিয়েছে, ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে ইলেকট্রিক Wagon R।

.