চাঁদে 4G নেটওয়ার্ক লঞ্চ করছে ভোডাফোন

এবার চাঁদে 4G নেটওয়ার্ক চালু করতে চলেছে ভোডাফোন। ২০১৯ সালে সেজন্য ‌যাবতীয় ‌যন্ত্রাংশ উৎক্ষেপণ করবে তারা। মানুষের প্রথম চন্দ্রাভি‌যানের স্বর্ণজয়ন্তীতে স্পেস এক্সের রকেটে ‌চেপে চাঁদে পৌঁছবে ‌‌যন্ত্রাংশগুলি।

Updated: Mar 1, 2018, 07:15 PM IST
চাঁদে 4G নেটওয়ার্ক লঞ্চ করছে ভোডাফোন

ওয়েব ডেস্ক: এবার চাঁদে 4G নেটওয়ার্ক চালু করতে চলেছে ভোডাফোন। ২০১৯ সালে সেজন্য ‌যাবতীয় ‌যন্ত্রাংশ উৎক্ষেপণ করবে তারা। মানুষের প্রথম চন্দ্রাভি‌যানের স্বর্ণজয়ন্তীতে স্পেস এক্সের রকেটে ‌চেপে চাঁদে পৌঁছবে ‌‌যন্ত্রাংশগুলি।

চাঁদে 4G নেটওয়ার্ক স্থাপন করতে নোকিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ভোডাফোন জার্মানি। বেসরকারি মহাকাশ সংস্থা পার্টটাইম সায়েন্টিস্টের সঙ্গে এজন্য চুক্তিবদ্ধ হয়েছে তারা। গুগল লুনার এক্স মিশনে অংশগ্রহণ করেছিল এই সংস্থা। লুনার এক্স মিশনের অকালপ্রয়াণ ঘটলেও আশা ছাড়েনি পিটি সায়েন্টিস্ট। আগামী বছর চাঁদে একটি সন্ধানী ‌যন্ত্র ও ২টি ছোট সন্ধানী ‌যান পাঠাবে তারা। মার্কিন ‌যুক্তরাষ্ট্রের কেপ ক্যানাভেরাল থেকে ফ্যালকন ৯ রকেটে করে পাঠানো হবে এই ‌যন্ত্রগুলিকে। ১৯৭২ সালে চাঁদে পাঠানো ‌সন্ধানীযান কী অবস্থায় রয়েছে তা খুঁজে দেখবে পিটি সায়েন্টিস্টের এই দুই সন্ধানী‌যান। এই গোটা মিশনকে আর্থিক ভাবে সাহা‌য্য করবে ভোডাফোন জার্মানি।

নোকিয়াকে চাঁদে 4G নেটওয়ার্কের প্র‌যুক্তি তৈরির বরাত দিয়েছে ভোডাফোন। সেজন্য একটি ছোট ‌যন্ত্র তৈরিতে হাত লাগিয়ে ফিন সংস্থাটি। মাত্র ১ কিলোগ্রাম ওজনের এই ‌যন্ত্রের মাধ্যমেই চাঁদের বিস্তীর্ণ এলাকায় 4G নেটওয়ার্ক ছড়িয়ে দেবে সংস্থা।

‌এই নেটওয়ার্ক ব্যবহার করেই চাঁদের বুক থেকে প্রথম HD ভিডিও সম্প্রচার করবে পিটি সায়েন্টিস্টের তৈরি সন্ধানী‌যান দু‍'টি।

 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close