বারুদের পোড়া গন্ধ নয়, বিভেদ নয়, নাসার ছবিতে উজ্জ্বল সুন্দর ভারত-পাকিস্তান সীমান্তরেখা

এই সীমান্তের উভয় দিকে শুধুই অশান্তি। একদিক থেকে অতর্কিতে অন্য দিকে যখন তখন ছুটে যায় গুলি, মর্টার। প্রতিবেশী দুই দেশের সেনারা কাঁটা তারের বেড়ার দুই দিকে প্রতিনিয়তই পাঞ্জা লড়ে যাচ্ছেন মৃত্য চেতনার সঙ্গে। ভারত-পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক সীমান্ত। যার দুই দিকে শুধু চাপা উত্তেজনা, মৃত্যু আতঙ্কের হাতছানি, আর পোড়া বারুদের গন্ধ। কিন্তু দূর আকাশ থেকেতো টের পাওয়া যায় না মানুষের এই রোজ বিরোধ। টের পাওয়া যায় না পোড়া বারুদ গন্ধের। সেখান থেকে কেমন লাগে এই আন্তর্জাতিক সীমান্ত? কোন অজানা সৌন্দর্য গুলির শব্দের আড়ালেই অবহেলিতই রয়ে যায় দিনের পর দিন? সেই সৌন্দর্যেরই হদিশ দিল মার্কিনি মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। মহাকাশ থেকে তোলা এই সীমান্ত রেখার চোখ ধাঁধানো ছবি প্রকাশ করল তারা। 

Updated By: Oct 6, 2015, 03:55 PM IST
 বারুদের পোড়া গন্ধ নয়, বিভেদ নয়, নাসার ছবিতে উজ্জ্বল সুন্দর ভারত-পাকিস্তান সীমান্তরেখা

ওয়েব ডেস্ক: এই সীমান্তের উভয় দিকে শুধুই অশান্তি। একদিক থেকে অতর্কিতে অন্য দিকে যখন তখন ছুটে যায় গুলি, মর্টার। প্রতিবেশী দুই দেশের সেনারা কাঁটা তারের বেড়ার দুই দিকে প্রতিনিয়তই পাঞ্জা লড়ে যাচ্ছেন মৃত্য চেতনার সঙ্গে। ভারত-পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক সীমান্ত। যার দুই দিকে শুধু চাপা উত্তেজনা, মৃত্যু আতঙ্কের হাতছানি, আর পোড়া বারুদের গন্ধ। কিন্তু দূর আকাশ থেকেতো টের পাওয়া যায় না মানুষের এই রোজ বিরোধ। টের পাওয়া যায় না পোড়া বারুদ গন্ধের। সেখান থেকে কেমন লাগে এই আন্তর্জাতিক সীমান্ত? কোন অজানা সৌন্দর্য গুলির শব্দের আড়ালেই অবহেলিতই রয়ে যায় দিনের পর দিন? সেই সৌন্দর্যেরই হদিশ দিল মার্কিনি মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। মহাকাশ থেকে তোলা এই সীমান্ত রেখার চোখ ধাঁধানো ছবি প্রকাশ করল তারা। 

রাতের আকাশে ইন্টার ন্যাশনল স্পেস স্টেশন থেকে অনবদ্য এই প্যানোরামার ছবিটি তুলেছেন এই মহাকাশচারী। পাকিস্তানের সিন্ধু নদীর উপত্যকার উত্তরদিক করে এই ছবিটি তোলা। 

ছবিটিতে দেখা আছে রাতের অন্ধকারের বুক চিড়ে শয়ে শয়ে হলুদ আলো দিগন্ত জুড়ে ছড়িয়ে আছে। সব থেকে উজ্জ্বল দুই দেশের রাজধানী। পাকিস্তানের ইসলামাবাদ। ভারতের নয়া দিল্লি। দেশের বিভিন্ন প্রান্তের সঙ্গে যে হাইওয়েগুলো এই দুটি শহরকে জুড়ে রাখে, ছবিতে প্রতীয়মান তারাও। 

ছবিটি ২৩ সেপ্টেম্বরে তোলা হলেও নাসার অফিসিয়াল ফেসবুক পেজে ঠাঁই পেয়েছে গত রবিবার। 

.