সিদ্ধ ডিমকে 'আনবয়েল' করার রাস্তা আবিষ্কার বিজ্ঞানীদের

অসম্ভব কে সম্ভব করার রাস্তা আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। সিদ্ধ ডিমকে 'আনবয়েল' করার পন্থা আবিষ্কার করে ফেললেন তাঁরা।

Updated By: Jan 28, 2015, 11:32 PM IST
সিদ্ধ ডিমকে 'আনবয়েল' করার রাস্তা আবিষ্কার বিজ্ঞানীদের

ওয়েব ডেস্ক: অসম্ভব কে সম্ভব করার রাস্তা আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। সিদ্ধ ডিমকে 'আনবয়েল' করার পন্থা আবিষ্কার করে ফেললেন তাঁরা।

যখন একটি ডিমকে সিদ্ধ করা হয় তখন এর মধ্যস্থ প্রোটিন আনফোল্ড ও রিফোল্ড হয়ে আরও বেশি জট পাকিয়ে তোলে নিজেদের মধ্যে। এমন একটা অবস্থা তৈরি করে, এতদিন পর্যন্ত জানা ছিল, সেই অবস্থা থেকে আগের অবস্থায় ফেরা অসম্ভব।

কিন্তু, এক দল গবেষক সিদ্ধ ডিমের সাদা অংশের জট পাকানো প্রোটিনকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনার রাস্তা আবিষ্কার করে ফেলেছেন।

এই আবিষ্কার ক্যান্সার চিকিৎসা ও খাদ্য উৎপাদনের খরচ একধাক্কায় অনেকটা কমিয়ে আনতে পারে। গত ২৭ জানুয়ারি ChemBioChem জার্নালে এই আবিষ্কারের বিস্তারির রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই রিপোর্টে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট গ্রেগরি ওয়েইস জানিয়েছেন '' হ্যাঁ, আমরা মুরগীর ডিমকে আনবয়েল করার রাস্তা আবিষ্কার করে ফেলেছি।''

এই পরীক্ষায় গবেষকরা প্রথমে একটি মুরগীর ডিমের সাদা অংশ ২০ মিনিট ধরে ৯০ ডিগ্রি সেলসিয়াসে সিদ্ধ করেছিলেন। এর ফলে ডিমের সাদা অংশের প্রোটিন নিজেদের মধ্যে সম্পূর্ণ জট পাকিয়ে ফেলে। এরপর তাঁরা এমন একটি পদার্থ ব্যবহার করেছিলেন যা প্রাথমিকভাবে জটপাকানো ডিমের প্রোটিন ক্লাম্পসকে তরলীভূত করেছিল। এরপর অস্ট্রেলিয়ার ফ্লিনডার্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি ভরটেক্স ফ্লুইড মেশিনের মাধ্যমে জট পাকানো প্রোটিনকে আবার তাদের পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা হয়।

থার্মোডাইনামিক্সের সেকেন্ড ল-এর প্রামাণ্য হিসানে এতদিন সিদ্ধ ডিমকে মেটাফোর হিসাবে ব্যবহার করতেন। এই আবিষ্কারের পর তাঁদের বোধহয় এবার অন্য উদাহরণের শরণাপন্ন হতে হবে।

 

 

.