বাইরে বসেও নিজের মোবাইল থেকে ইচ্ছেমতো ঘরের আলো নেভানো সম্ভব

Updated: Jul 17, 2017, 08:06 PM IST
বাইরে বসেও নিজের মোবাইল থেকে ইচ্ছেমতো ঘরের আলো নেভানো সম্ভব

ওয়েব ডেস্ক: হু-হু করে ইলেকট্রিক বিল বাড়ছে? আলো নেভাতে ভুলে যাচ্ছেন? থাকছে বিপদের আশঙ্কা? একদম ঘাবড়াবেন না। বাইরে বসেও নিজের মোবাইল থেকে ইচ্ছেমতো ঘরের আলো নেভানো সম্ভব। ঘর থেকে বেরিয়ে গেলে আপনা থেকেই নিভে যাবে আলো-পাখা। অভাবনীয় এই আবিষ্কারটি করে ফেলেছেন খড়্গপুর IIT-র একদল পড়ুয়া।

ইলেকট্রিক বিল হাতে পেয়েই চক্ষু চড়কগাছ। এত্ত বিল? কারণ খুঁজে পাচ্ছেন না তো? ছোটখাটো কিছু ভুলেই বাড়ছে বিল। তাড়াহুড়োয় বাড়ি থেকে বেরিয়ে গেছেন। কিন্তু লাইট, পাখা, এমনকি বাথরুমের গিজারের সুইচও অফ করতে ভুলে গেছেন। বিদ্যুতের অপচয় তো হচ্ছেই, বাড়ছে বিলও। উপায় কী? মুশকিল আসান করে ফেলেছেন খড়্গপুর আইআইটির একদল ছাত্র।

আপনি হয়ত বাড়ি থেকে অনেক দূরে। কিন্তু সেখানেই মোবাইলের সাহায্যে বাড়িতে জ্বলতে থাকা আলো-পাখা নিভিয়ে দিলেন। বা আপনি ঘর থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই আপনা থেকেই আলো নিভে গেল। কল্পনা নয়। এটাই বাস্তব। এমনই অভিনব পদ্ধতি তৈরি করে ফেলেছেন খড়্গপুর আইআইটির বিভিন্ন শাখার একদল পডুয়া।

একটি সেন্সরড সুইচ বোর্ড আর একটি মোবাইল অ্যাপেই বাজিমাত। দেখুন কীভাবে কাজ করে এই পদ্ধতি। সেন্সরড সুইচ বোর্ড। ঘরের আলো-পাখার সঙ্গে সংযোগ করা। মোবাইলের একটি অ্যাপ। সেই অ্যাপের সঙ্গে ওই সুইচ বোর্ডের দূরবর্তী সংযোগ। সবই প্রোগ্রামিংয়ের মাধ্যমে সেট করা। আপনি যেখানেই থাকুন না কেন, মোবাইলের ওই অ্যাপ খুলে বাড়ির আলো-পাখার সুইচ দিব্যি অফ করে দিতে পারবেন। শুধু তাই নয়, ঘরে কোনও মানুষের গতিবিধিও নিয়ন্ত্রণ করা সম্ভব। হয়ত প্রোগ্রামিং সেট করা রয়েছে, ঘর থেকে ৫০০ মিটার দূরে গেলে আপনা থেকেই আলো-পাখা নিভে যাবে। সেটাও সম্ভব।

গবেষকদের দাবি, এই পদ্ধতিতে বিদ্যুতের অপচয় বন্ধ করা সম্ভব। ইলেকট্রিক বিলও কম আসবে। নিজেরা মিলে একটি রেজিস্টার্ড কোম্পানিও খুলে ফেলেছেন তাঁরা। ইতিমধ্যেই খড়্গপুর আইআইটির একটি হস্টেলে এই পদ্ধতি চালু করার বরাতও পেয়ে গেছেন তাঁরা।

৩১ জুলাই লঞ্চ করছে নোকিয়া ৮