জিও ইন্ডিয়া! এক বসন্তেই ইন্টারনেট বিপ্লব আম্বানির

Updated By: Sep 5, 2017, 06:34 PM IST
জিও ইন্ডিয়া! এক বসন্তেই ইন্টারনেট বিপ্লব আম্বানির

ওয়েব ডেস্ক: ৭০ থেকে ৭১-এ পা, স্বাধীনতার এই বসন্তেই ভারত প্রথম পেল ডেটা ব্যবহারের স্বাধীনতা। সৌজন্যে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। গত বছর পর্যন্তও মোবাইল ব্রডব্যান্ড ব্যবহারে ভারত ছিল বিশ্বের ১৫৫তম দেশ। বছর ঘুরতে না ঘুরতেই ভারতই এখন বিশ্বের এক নম্বর দেশ যারা সবথেকে বেশি মোবাইল ইন্টারনেট ব্যবহার করছে। ভারতে টু জি পরিষেবা আনতে যেখানে তাবড় তাবড় টেলিকম নেটওয়ার্ক ইন্ডাস্ট্রির সময় লেগেছিল ২৫ বছর, সেখানে মাত্র ৩ বছরেই বৃহত্তর ফোর জি পরিষেবা দেশবাসীর হাতে তুলে দিয়েছে রিলায়েন্স জিও। এমনটাই দাবি করছে আম্বানির এই সংস্থা।

রিলায়েন্স জিও-র দাবি অনুযায়ী, তারা আরও এক অভূতপূর্ব কাণ্ড ঘটিয়েছে যা ভারতে প্রথমবার ঘটেছে। জিও বলছে, দেশের মোট জনসংখ্যার ৭৫ শতাংশ মানুষের কাছে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে সক্ষম হয়েছে তারা। আগামীতে তাদের লক্ষ্য সেটা বাড়িয়ে ৯৯ শতাংশ মানুষকে 'ডেটা স্বাধীনতার অধিকার' দেওয়া। 

লঞ্চ হওয়ার ছ'মাসের মধ্যে আরও এক 'প্রযুক্তি বিপ্লবে' গোটা বিশ্বকে অবাক করেছিল মুকেশ আম্বানির রিলায়েন্স। যেখানে জিও লঞ্চের আগে ভারতে প্রতি মাসে ডেটা ব্যবহারের অঙ্ক ছিল মাত্র ২০ কোটি জিবি, সেখানে জিও আসতেই তা একলাফে পৌঁছে যায় প্রতি মাসে ১২০ কোটি জিবি। এখানেই শেষ নয়, টেলিকম রেগুলেটরি অথিরিটি অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, বিগত পাঁচ মাসে জিও'ই ভারতের সবথেকে দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা (১৮.৮ এমবিপিএস/সেকেন্ড) দেওয়া একমাত্র টেলিকম নেটওয়ার্ক। আর এই একের পর এক সাফল্যের সিঁড়ি চড়তে চড়তেই জিও একটু একটু করে জমি কাড়ছে ভারতী এয়ারটেল, ভোডাফোনের মত শক্তিশালী প্রতিপক্ষের।  

জিও-র যে সব কৃতিত্ব দাবি করছে, সেগুলি হল: 

- জিও-ই গোটা বিশ্বের একমাত্র টেলিকম সংস্থা যারা সমস্ত আইপি (IP) নেটওয়ার্কে ফোর জি পরিষেবা দিচ্ছে।
- 'ফ্রি ভয়েস কল পরিষেবা', এই স্বপ্ন সত্যির কারিগর রিলায়েন্স জিও। 
- ডেটা ব্যবহারে ১৫৫ থেকে একলাফে বিশ্বের প্রথম দেশ হয়েছে ভারত। এর সিংহভাগ কৃতিত্ব তাদেরই বলে দাবি জিও-র। 
- জিও-র দৌলতে ভারত এখন প্রতি মাসে ১৫০ জিবির কাছাকাছি ইন্টারনেট ব্যবহার করে।
- জিও আসার পরই ভারতের প্রতিটি মোবাইল ব্যবহারকারী এখন টেলিভিশনের তুলনায় ৭ গুণ বেশি মোবাইল ব্যবহার করে। 
- ফেসবুক, ইউটিউবের মত সোশ্যাল মিডিয়ার ব্যবহার বেড়েছে ভারতে।
- জিও-র কারণেই ভারতে এসেছে অনলাইন বাণিজ্যের জোয়ার

.