ফের একাধিক ওয়েবসাইট ব্লক করল Jio! কারণ...

কোন ওয়েবসাইটগুলিকে ব্লক করল Jio? কেনই বা এগুলিকে ব্লক করা হল? জেনে নিন...

Sudip Dey | Updated: Jan 10, 2019, 06:22 PM IST
ফের একাধিক ওয়েবসাইট ব্লক করল Jio! কারণ...

নিজস্ব প্রতিবেদন: ২০১৮ সালের অক্টোবর নাগাদ ৮২৭টি ওয়েবসাইট বন্ধ করার নির্দেশ দেয় কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের সেই নির্দেশ মেনে Jio-র নেটওয়ার্কে কোনও রকম পর্ন সাইট খোলা বন্ধ হয়ে যায়। এ বার একাধিক প্রক্সি ওয়েবসাইট ব্লক করেছে Jio।

কোনও ব্লক ওয়েবসাইট খুলতে গেলে বিভিন্ন প্রক্সি ওয়েবসাইটের সাহায্য নিয়ে থাকেন ইন্টারনেট ব্যবহারকারীরা। সম্প্রতি এক রিপোর্টে জানা গিয়েছে, Jio-র নেটওয়ার্ক থেকে বা Jio-র নতুন ইন্টারনেট ব্রাউজার থেকে একাধিক VPN বা প্রক্সি ওয়েবসাইট খোলা যাচ্ছে না।

আরও পড়ুন: এ বার WhatsApp খুলতে গেলেও লাগবে ‘ফিঙ্গারপ্রিন্ট’!

কোনও প্রক্সি ওয়েবসাইট খোলার চেষ্টা করলেই ‘You are not authorized to access this web page as per the DOT compliance’ মেসেজ দেখতে পাচ্ছেন Jio নেটওয়ার্ক ব্যবহারকারীরা। জানা গিয়েছে, এই তালিকায় রয়েছে hidester.com, hide.me, kproxy.com, megaproxy.com-এর মতো একাধিক প্রক্সি ওয়েবসাইট।

এ দিকে প্লে স্টোর থেকে ১০ লক্ষের বেশি ডাউনলোড হয়েছে নতুন ‘Jio Browser App’। আটটি আলাদা ভাষায় Jio ব্রাউজার ব্যবহার করা যাবে। বাংলা, হিন্দি, গুজরাতি, মরাঠি, মালয়লম, তামিল, তেলুগু, কন্নড় ভাষাতে এই ব্রাউজার ব্যবহার করা যাবে। অন্যান্য সব ব্রাউজারের মতোই Jio ব্রাউজারেও থাকছে বুকমার্ক, ভয়েস সার্চ-এর মতো একাধিক ফিচার।