এটিএম থেকে টাকা তুলতে আর লাগবে না ডেবিট কার্ড!

অনুমোদন পেয়ে গেলেই কিছু দিনের মধ্যেই ডেবিট কার্ড সঙ্গে নিয়ে ঘোরার দিন ফুরবে।

Sudip Dey | Updated: Dec 7, 2018, 07:59 AM IST
এটিএম থেকে টাকা তুলতে আর লাগবে না ডেবিট কার্ড!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগে রিজার্ভ ব্যাঙ্কের একটি নির্দেশিকা ঘিরে ফের নোটবন্দির আতঙ্ক দানা বেঁধেছে সাধারণ মানুষের মনে। এটিএম-এর নিরাপত্তা বাড়ানোর জন্য যে ভাবে সফটওয়ার ও হার্ডওয়ার আপডেট করতে বলা হয়েছে তার খরচ বিপুল (প্রায় ৪৮০০ কোটি টাকা)। আর তাই গত ২১ নভেম্বর কনফেডারেশন অব এটিএম ইনডাস্ট্রিজ-এর পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, আগামী ২০১৯ সালের মার্চ পর্যন্ত চলবে। তারপরেই বন্ধ করে দেওয়া হতে পারে দেশের ১.১৩ লাখ এটিএম। তাহলে কি ফের ফিরবে নোটবন্দির হয়রানির দিন!

এই আতঙ্কের মধ্যেই খুশির খবর শোনাল এজিএস ট্রানজ্যাক্ট টেকনোলজিস (AGS Transact Technologies)। সংস্থার দাবি, এটিএম থেকে টাকা তোলার জন্য আর প্রয়োজন হবে না ডেবিট কার্ডের। ডেবিট কার্ড ছাড়াই এ বার টাকা তোলা যাবে।

ATM

এজিএস ট্রানজ্যাক্ট টেকনোলজিস নামের এই সংস্থা ব্যাঙ্কগুলিকে এটিএম পরিষেবা প্রদানের ক্ষেত্রে সাহায্য করে থাকে। এই সংস্থাই নতুন একটি প্রযুক্তি নিয়ে এসেছে যার মাধ্যমে কিউআর কোড (QR code) স্ক্যান করেই এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। এর জন্য গ্রাহকের স্মার্টফোনে শুধু ইউপিআই (UPI) অ্যাপ থাকলেই হবে। মোবাইল ক্যামেরা আর ইউপিআই অ্যাপকে কাজে লাগিয়ে সহজেই টাকা তুলতে পারবেন গ্রাহকরা। এটিএম-এ এই প্রযুক্তি যুক্ত করতে তেমন খরচও করতে হবে না ব্যাঙ্কগুলিকে। এখন শুধু ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের অনুমোদনের অপেক্ষা। অনুমোদন পেয়ে গেলেই কিছু দিনের মধ্যেই ডেবিট কার্ড সঙ্গে নিয়ে ঘোরার দিন ফুরবে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close