স্টিফেন হকিং এলিয়েনদের থেকে মানুষকে কীভাবে সতর্ক করেছেন শুনেছেন?

ভিনগ্রহের প্রাণীদের কাছে নিজেদের উপস্থিতি জানান দেওয়ার বিপক্ষে মত পোষণ করেছেন বিজ্ঞানী স্টিফেন হকিং। ভিনগ্রহের যে সভ্যতাগুলো আমাদের চেয়ে উন্নত তাদের দিক থেকে বিপদ আসতে পারে বলেও তাঁর আশঙ্কা। তাই অযথা আগ বাড়িয়ে বিপদ ডেকে না আনারই কথা জানিয়েছেন এই ব্রিটিশ পদার্থবিজ্ঞানী। মানুষের চেয়ে উন্নত কোনও সভ্যতার সঙ্গে যোগাযোগকে তিনি কলম্বাসের আমেরিকা আবিষ্কারের সঙ্গে তুলনা করেছেন। ইউরোপীয়দের সংস্পর্শ আমেরিকার আদিবাসীদের জন্য সুখকর ছিল না। সেটাই মনে করিয়ে দিয়েছেন তিনি!

Updated By: Sep 25, 2016, 11:23 PM IST
স্টিফেন হকিং এলিয়েনদের থেকে মানুষকে কীভাবে সতর্ক করেছেন শুনেছেন?

ওয়েব ডেস্ক: ভিনগ্রহের প্রাণীদের কাছে নিজেদের উপস্থিতি জানান দেওয়ার বিপক্ষে মত পোষণ করেছেন বিজ্ঞানী স্টিফেন হকিং। ভিনগ্রহের যে সভ্যতাগুলো আমাদের চেয়ে উন্নত তাদের দিক থেকে বিপদ আসতে পারে বলেও তাঁর আশঙ্কা। তাই অযথা আগ বাড়িয়ে বিপদ ডেকে না আনারই কথা জানিয়েছেন এই ব্রিটিশ পদার্থবিজ্ঞানী। মানুষের চেয়ে উন্নত কোনও সভ্যতার সঙ্গে যোগাযোগকে তিনি কলম্বাসের আমেরিকা আবিষ্কারের সঙ্গে তুলনা করেছেন। ইউরোপীয়দের সংস্পর্শ আমেরিকার আদিবাসীদের জন্য সুখকর ছিল না। সেটাই মনে করিয়ে দিয়েছেন তিনি!

আরও পড়ুন জন্ম থেকে নায়ক, মৃত্যুর আগেই খলনায়ক, এখন

১৬ আলোকবর্ষ দূরের একটি গ্রহে এরকম বুদ্ধিমান প্রাণীর অস্তিত্বের সম্ভাবনা রয়েছে। হকিং বলেছেন, 'একদিন আমরা হয়ত এরকম কোনও গ্রহ থেকে সিগনাল পেতে পারি। তবে, ওই সিগনালের জবাব দেওয়ার বিষয়টি ভালো করে ভেবে দেখতে হবে। এমনও তো হতে পারে ব্যাকটেরিয়াদেরকে আমরা যে দৃষ্টিতে দেখি এলিয়েনরাও আমাদের সেই দৃষ্টিতেই দেখতে পারে।'

আরও পড়ুন  ফেসবুক অ্যাকাউন্ট খুলতে কাজল এ কী করলেন!

.