দীর্ঘ অপেক্ষার অবসান, জন্ম হল ভারতের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক সংস্থার

ভারতের এক নম্বর টেলিকম নেটওয়ার্কের তকমা খোয়াতে হল Airtel-কে।

Updated: Aug 31, 2018, 02:41 PM IST
দীর্ঘ অপেক্ষার অবসান, জন্ম হল ভারতের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক সংস্থার

নিজস্ব প্রতিবেদন: বিগত বেশ কয়েক মাস ধরেই তোড়জোড়ই চলছিল। এ বার দীর্ঘ অপেক্ষার অবসান হল। জুড়ে গেল দেশের দুটি টেলিকম সংস্থা Idea Cellular ও Vodafone। শুক্রবার দুই সংস্থা এক হয়ে যাওয়ার পর ভারতের এক নম্বর টেলিকম নেটওয়ার্কের তকমা খোয়াতে হল Airtel-কে। গ্রাহক সংখ্যা আর মোট লাভের পরিমাণ... একই সঙ্গে এই দুইয়ের বিচারে ভারতের এক নম্বর টেলিকম নেটওয়ার্ক এখন Idea Cellular আর Vodafone।

দেশের টেলিকম বাজারে মুকেশ আম্বানির Jio-র সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য এক হয়ে গেল এই দুই টেলিকম নেটওয়ার্ক।

আরও পড়ুন: স্মার্টফোন বিক্রি বা এক্সচেঞ্জ করার আগে এই কাজটি না করলেই বিপদ!

একাধিক পরিসংখ্যান আর সংখ্যার হিসেবের বিচারে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিকম বাজার ভারত। এই দুই সংস্থা এক হয়ে যাওয়ার পরে দেশের টেলিকম বাজারে প্রতিযোগিতা আরও বড় আকার নেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। Idea Cellular ও Vodafone এক হয়ে যাওয়ার আগে ফেব্রুয়ারীতেই ২৩০০ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছিল দুই সংস্থার মধ্যে।

এই মুহুর্তে ভারতের টেলিকম বাজারের ৪০ শতাংশ Idea Cellular ও Vodafone-এর দখলে রয়েছে। এই দুই সংস্থার গ্রাহক মিলিয়ে মোট গ্রাহক সংখ্যা প্রায় ৪০ কোটি।

আরও পড়ুন: বিদ্যুত্চালিত গাড়িতে মোটা ভর্তুকি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার

জানা গিয়েছে, Idea Cellular ও Vodafone জুড়ে যাওয়ার পর নতুন সংস্থার বোর্ডে অব ডিরেক্টার্স-এ ১২ জন সদস্য থাকবেন। বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব সামলাবেন কুমার মঙ্গলম বিড়লা আর সিইওর দায়িত্বে থাকবেন বালেশ শর্মা। নতুন সংস্থার বোর্ডে অব ডিরেক্টার্স-এ থাকবেন Idea Cellular-এর ম্যানেজিং ডিরেক্টার হিমাংশু কাপানিয়াও।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close