অনলাইন শপিংয়ে কীভাবে টাকা বাঁচাবেন? জেনে নিন

দোকানে গিয়ে কেনাকাটা করার সময়ে আপনি যেভাবে টাকা বাঁচান, অনলাইন শপিংয়েও আপনি টাকা বাঁচাতে পারবেন। তার জন্য শুধু কয়েকটা বিষয় মনে রাখতে হবে।

Updated By: Mar 3, 2018, 12:57 PM IST
অনলাইন শপিংয়ে কীভাবে টাকা বাঁচাবেন? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: দোকানে গিয়ে কেনাকাটা করার থেকে এখন অনেক বেশি সুবিধাজনক অনলাইন শপিং। শুধু পছন্দের জিনিস বেছে নাও আর কার্ডে টাকা মেটাও। বাড়িতে বসে বসেই কিনে ফেলতে পারেন পছন্দের সমস্ত জিনিস। সমস্যা এক জায়গাতেই। যাঁরা দরাদরি পছন্দ করেন, তাঁরা মন খুলে দাম দরাদরি করতে পারেন না। বাকি সবকিছুই এক রয়েছে। তবে, দোকানে গিয়ে কেনাকাটা করার সময়ে আপনি যেভাবে টাকা বাঁচান, অনলাইন শপিংয়েও আপনি টাকা বাঁচাতে পারবেন। তার জন্য শুধু কয়েকটা বিষয় মনে রাখতে হবে।

আরও পড়ুন : নোকিয়া লঞ্চ করছে নতুন ৪ অ্যান্ড্রয়েড স্মার্টফোন

যাঁরা অনলাইনে শপিং করছেন, তাঁদের উদ্দেশ্যে ওয়ালনাট অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা পতঞ্জলি সোমায়জি করেকটি পরামর্শ দিয়েছেন। কীভাবে অনলাইন শপিংয়ের সময়ে টাকা বাঁচাবেন, জেনে নিন-

১) প্রথমে ঠিক করে নিন আপনি কোন কোন জিনিস কিনতে চান। তারপর সেই একই জিনিসের দাম বিভিন্ন শপিং সাইট থেকে যাচাই করে নিন। দেখে নিন কোন সাইটে কত দামে পাচ্ছেন ওই একই জিনিস। তাহলেই আপনার একটা ধারণা তৈরি হয়ে যাবে।
২) প্রত্যেক শপিং সাইটেই সারাক্ষণ কোনও না কোনও ডিসকাউন্ট কিংবা স্পেশাল অফার চলতে থাকে। বা কখনও কখনও বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে পার্টনারশিপে ছাড় পাওয়া যায়। সেদিকে নজর দিন। আর দারুণ ছাড়ে পছন্দের জিনিস কিনে ফেলুন।
৩) ক্যাশ অন ডেলিভারি অপশনের দিকে নজর রাখুন। নাহলে এমনও হতে পারে যে, আপনি পছন্দের জিনিস বেছে অর্ডার দিয়ে ফেললেন সঙ্গে কার্ড দিয়ে টাকাও মিটিয়ে দিলেন। কিন্তু জিনিস ডেলিভারিই হল না। এছাড়া, শিপিং চার্জের দিকেও নজর দিন।
৪) #Online লিখে সার্চ দিন। আর সহজেই নিজের বাজেটের জিনিসের হদিশ পেয়ে যান।
৫) কোনও কিছু কেনার আগে অবশ্যই সেই জিনিসের রিভিউ পড়ে নিন। জেনে নিন প্রোডাক্টটি আগে যাঁরা কিনেছিলেন, তাঁদের কেমন লেগেছিল।

এই সমস্ত বিষয়ে নজর রাখলেই অনলাইন শপিংয়ে টাকা বাঁচাতে পারবেন।

আরও পড়ুন : নোকিয়ার সঙ্গে বিএসএনএল-এর গাঁটছড়া, আসছে 4G-VoLTE পরিষেবা

.