হোয়াটস্অ্যাপে মেসেজিংয়ের সময়ে সাবধান! এই বিষয়টি না মানলে 'জটিল' বিপদে পড়বেন

Updated By: Aug 22, 2017, 09:22 AM IST
হোয়াটস্অ্যাপে মেসেজিংয়ের সময়ে সাবধান! এই বিষয়টি না মানলে 'জটিল' বিপদে পড়বেন

ওয়েব ডেস্ক: দিনভর হোয়াটসঅ্যাপে চ্যাট করে চলেছেন? বন্ধুদের কাছ থেকে পাওয়া এটা-ওটা ফরওয়ার্ড করে চলেছেন? যদি এটাই অভ্যাস হয়ে থাকে, তো জলদি তা ছাড়ুন। নিজেকে বদলান, বলা ভালো আরও সংযত করুন। নাহলেই বড় বিপদে পড়তে পারেন আপনি। কারণ ইতিমধ্যেই বড় রদবদল আসতে চলেছে হোয়াটসঅ্যাপে।

গত ২১ অগস্ট হোয়াটসঅ্যাপের সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যালান কাও জানিয়েছেন, দুনিয়ার যত ভিত্তিহীন ভুয়ো খবর, সেগুলো ছড়িয়ে পড়ছে এই মেসেজিং অ্যাপের সাহায্যে। এর ফলে অহেতুক চাঞ্চল্যের সৃষ্টি হচ্ছে মানুষের মধ্যে। কী ভাবে এটি আটকানো সম্ভব, তা নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করেছে হোয়াটসঅ্যাপ। 

এক সর্বভারতীয় প্রকাশিত খবর অনুযায়ী, গোটা বিষয়টিকেই অ্যালান ‘জটিল’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমরা নিজেদের প্ল্যাটফর্মে ভুয়ো খবর দেখতে চাই না। তবে এর সমাধান পাওয়াও অতটা সহজ নয়, কারণ আমাদেরই প্রথমে নিশ্চিত হবে কোন খবরটা ভুয়ো আর কোনটা সঠিক। ‘এনক্রিপশন’ সিস্টেমটি থাকার জন্য কোন গ্রাহক কখন কী পাঠাচ্ছেন বা পাচ্ছেন, সেগুলো আমরা পড়তে পারি না। তবে এবার ভুয়ো খবর ছড়ানোর উপর রাশ টানতে কারিগরি ও প্রযুক্তিগত কিছু পরিবর্তন আনতে হতে পারে।’

সূত্রের খবর, সংস্থার পক্ষ থেকে সকলকে বলা হবে, কোনও খবরের সত্যতা যাচাই না করে এই সোশ্যাল প্ল্যাটফর্মে পোস্ট বা শেয়ার না করতে। যাতে ভুয়ো খবরে অহেতুক চাঞ্চল্য না ছড়ায়, তা রুখতেই এই উদ্যোগ নিচ্ছে হোয়াটসঅ্যাপ। 

.