WhatsApp-এর এই পরিষেবার জন্য দিতে হবে দাম

Updated By: Sep 8, 2017, 03:37 PM IST
WhatsApp-এর এই পরিষেবার জন্য দিতে হবে দাম

ওয়েব ডেস্ক: বিনামূল্যে WhatsApp করার সুখ বোধহয় ঘুচতে চলেছে। কয়েকদিন ধরে এমন জল্পনা ঘুরে বেড়াচ্ছে অন্তর্জালে। তাহলে কি এবার WhatsApp ব্যবহার করতে গেলে টাকা লাগবে?   

প্রশ্নের উত্তর খুঁজতে গেলে ‌যেতে হবে ২০১৪ সালে। ওই বছর ১৯০০ কোটি ডলার খরচ করে WhatsApp কিনে নেয় ফেসবুক। মার্ক জুকেরবার্গের সংস্থার ওই পদক্ষেপ বেশ ঝুঁকিপূর্ণই বলে মনে করেছিলেন বিশেষজ্ঞরা। কারণ, WhatsApp-এ বিজ্ঞাপন দেওয়ার কোনও ব্যবস্থা নেই। ফলে আয়ের পথ বন্ধ। অন্যদিকে পরিষেবা দিতেও কোনও টাকা নেয় না সংস্থা।

বিশ্বের একশোটিরও বেশি দেশে ব্যবহার করা ‌যায় WhatsApp। রয়েছে ১২০ কোটি ব্যবহারকারী। বিশ্বে সবচেয়ে বেশি WhatsApp ব্যবহারকারী ভারতেই আছে। কিন্তু বিনামূল্যে বেশিদিন চালানো সম্ভব নয়। সেই কারণে এবার আয়ের রাস্তা খুঁজে বের করেছে ফেসবুক। WhatsApp ঘোষণা করেছে, ব্যবসায়ীরা ‌যাতে গ্রাহকদের সঙ্গে ‌যোগা‌যোগ করতে পারেন, সেই পরিষেবা আনছে তারা। এজন্য দাম দিতে হবে ব্যবহারকারীদের। 

গ্রাহকদের সঙ্গে ব্যবসায়ীর সেতুবন্ধন করিয়ে দেবে WhatsApp। আপাতত বিষয়টি পরীক্ষামূলক প‌র্যায়ে রয়েছে। ছোট ব্যবসাগুলি এই পরিষেবা নিতে পারবে। আপাতত সেই পরিষেবা বিনামূল্যে মিললেও পরে দাম মেটাতে হবে ব্যবহাকারীদের। উবের বা ওলা পরিষেবা পাওয়া ‌যেতে পারে WhatsApp-এর মাধ্যমে।

আরও পড়ুন,মোদীর অ্যাপ ব্যবহার করেই মেটাতে হবে জিও ফোর জি ফোনের সিকিউরিটি ডিপোজিট

.