ভারতের ইন্টারনেট জনসংখ্যার মাত্র এক তৃতীয়াংশ মহিলা, বলছে গুগল

ভারতীয় পুরুষরা মহিলাদের থেকে বেশি ইন্টারনেট ব্যবহার করেন। বলছে স্বয়ং গুগল। তাদের সমীক্ষায় উঠে এসেছে ভারতের ইন্টারনেট জনসংখ্যার মাত্র এক তৃতীয়াংশ মহিলা।

Updated By: May 22, 2015, 04:17 PM IST
ভারতের ইন্টারনেট জনসংখ্যার মাত্র এক তৃতীয়াংশ মহিলা, বলছে গুগল

ওয়েব ডেস্ক: ভারতীয় পুরুষরা মহিলাদের থেকে বেশি ইন্টারনেট ব্যবহার করেন। বলছে স্বয়ং গুগল। তাদের সমীক্ষায় উঠে এসেছে ভারতের ইন্টারনেট জনসংখ্যার মাত্র এক তৃতীয়াংশ মহিলা।

গুগল ইন্ডিয়ার মার্কেটিং হেড সন্দীপ মেনন জানান, "যদিও দেশের মহিলারা ইন্টারনেটের উপকারিতা সম্পর্কে কম সচেতন, অনেকেই আবার অনলাইনে সাফল্য পেতে চান।" 'উইমেন অ্যান্ড টেকনোলজি' নামক এই সমীক্ষা চালানো হয়েছিল দেশের ৮ থেকে ৫৫ বছর বয়সী ৮২৮ জন মহিলার ওপর। যারা জানিয়েছেন কানেকশন সমস্যা, আর্থিক সমস্যা ও সময়ের অভাব ইন্টারনেট ব্যবহার করার পথে প্রধান বাধা। অনেকেই জানিয়েছেন বাড়ির কাজকর্ম সারার পর অনলাইনে কাটানোর অবসর সময় প্রায় পান না তারা। অনেকসময় শ্বশুরবাড়ির লোকজন রেগে যাবেন বলেও ইন্টারনেট ব্যবহার করা থেকে বিরত থাকেন তারা।

সমীক্ষায় বলা হয়েছে ইন্টারনেট ক্যাফের খরচ ও স্মার্টফোনের দাম কিছুটা কম হলে মহিলারা অনেক বেশি ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পাবেন। কারণ, অনেক মহিলাই জানিয়েছেন প্রাইভেসি পেলে ইন্টারনেট ব্যবহার করতে চান তারা। মহিলাদের আয়ও তাদের ইন্টারনেট ব্যবহার করার ব্যাপারে বড় ভূমিকা পালন করে। সমীক্ষায় দেখা গিয়েছে যেই মহিলারা ইন্টারনেট ব্যবহার করে তাদের রোজগার যারা ইন্টারনেট ব্যবহার করেন না তাদের থেকে তুলনামূলক বেশি।

ভারতের বেশির ভাগ ইন্টারনেট ব্যবহারকারী মহিলাই পড়ুয়া, অবিবাহিত ও তুলনামূলক কমবয়সী। যেখানে বিবাহিত ও তুলনামূলক বেশি বয়সের মহিলারা ইন্টারনেট ব্যবহার করা সময় পান কম। রিপোর্ট প্রকাশের সঙ্গেই মহিলাদের ইন্টারনেট ব্যবহারে উত্সাহী করতে অনলাইনে বেশ কিছু ডিজিটাল ছবিও রিলিজ করেছে গুগল। মেনন বলেন, "ভারতে অনেক শিক্ষিত মহিলারাও ইন্টারনেট ব্যবহার করেন না। আমরা তাদের সন্তানদের কাছে আবেদন জানাচ্ছি যেন তারা মায়েদের ইন্টারনেট ব্যবহারে উত্সাহী করে তোলেন।"

 

.