আবেদনের মাত্র ৪ ঘণ্টার মধ্যেই এ বার হাতে পাবেন আপনার প্যান কার্ড!

আর এক মাস অপেক্ষা করতে হবে না। এ বার আবেদনের মাত্র ৪ ঘণ্টার মধ্যেই হাতে পেয়ে যাবেন আপনার প্যান কার্ড! 

Sudip Dey | Updated: Dec 5, 2018, 04:56 PM IST
আবেদনের মাত্র ৪ ঘণ্টার মধ্যেই এ বার হাতে পাবেন আপনার প্যান কার্ড!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আর এক মাস অপেক্ষা করতে হবে না। এ বার আবেদনের মাত্র ৪ ঘণ্টার মধ্যেই হাতে পেয়ে যাবেন আপনার প্যান কার্ড! আয়কর দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

প্যান কার্ডের গুরুত্ব কতটা, সে কথা আমাদের প্রায় সকলেরই জানা আছে। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আপনার আর্থিক লেনদেন সংক্রান্ত যে কোনও ক্ষেত্রে প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক।

গত মাসেই প্যান কার্ড আবেদনের নিয়মে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে আয়কর দফতর। প্যান কার্ডের আবেদনের সময় আবেদন পত্রে বাবার নামের পরিবর্তে মায়ের নাম লিখতে পারবেন আবেদনকারীরা। ৫ ডিসেম্বর থেকে প্যান কার্ডের নতুন আবেদন পত্র পাওয়া যাবে। এর আগে পর্যন্ত ১৯৬২ সালের আয়কর বিধি অনুযায়ী, প্যান কার্ডের আবেদন পত্রে বাবার নাম বা স্বামীর নাম উল্লেখ করা বাধ্যতামূলক ছিল। সেই আয়কর বিধির সংশোধন করা হয়েছে। এ বার প্যান কার্ড হাতে পাওয়ার ক্ষেত্রেও পদ্ধতিগত পরিবর্তন আনা হল। আর এই পরিবর্তনের ফলে এখন থেকে আবদনের ৪ ঘণ্টার মধ্যেই পাওয়া যাবে প্যান কার্ড। আয়কর দফতর সূত্রে খবর, এর জন্য বিশেষ স্বয়ংক্রিয় প্রযুক্তির সাহায্য নেওয়া হবে।

কিন্তু কী ভাবে মাত্র ৪ ঘণ্টায় নতুন প্যান কার্ড হাতে পাবেন আপনি?

নতুন প্যান কার্ডের আবেদন পত্রেই থাকছে আপনার ই-মেল আইডি। আবেদন করার ৪ ঘণ্টার মধ্যে আপনার মেলে পৌঁছে যাবে প্যান কার্ডের পিডিএফ ফাইল (ঠিক যে ভাবে আধার কার্ডের সফ্ট কপি ডাউনলোড করা যায়)। প্যান কার্ডের এই পিডিএফ ফাইলটি প্রিন্ট করিয়ে নিলেই আপনার প্যান কার্ড হাতে পেয়ে যাবেন। জানা গিয়েছে, ২০১৯ সালের মধ্যেই এই নতুন নিয়ম চালু হবে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close