শুধু শখ নয়, এবার থেকে অনলাইনে শপিংয়ে পরিচায়কের কাজও করবে সেলফি

আর শুধু শখ নয়, এবার থেকে পরিচায়ক রূপেও কাজ করবে সেলফি। মাস্টারকার্ড এবার নিয়ে আসছে এমন এক স্মার্টফোন অ্যাপ যা ফেসিয়াল স্ক্যানের মাধ্যমে ওনলাইন ট্রানসাকসনের ক্ষেত্রে পরিচায়ক হিসেবে কাজ করবে।  

Updated By: Jul 6, 2015, 05:00 PM IST
 শুধু শখ নয়, এবার থেকে অনলাইনে শপিংয়ে পরিচায়কের কাজও করবে সেলফি

ওয়েব ডেস্ক: আর শুধু শখ নয়, এবার থেকে পরিচায়ক রূপেও কাজ করবে সেলফি। মাস্টারকার্ড এবার নিয়ে আসছে এমন এক স্মার্টফোন অ্যাপ যা ফেসিয়াল স্ক্যানের মাধ্যমে ওনলাইন ট্রানসাকসনের ক্ষেত্রে পরিচায়ক হিসেবে কাজ করবে।  

ইউসারদের মাস্টারকার্ড ফোন অ্যাপটি ডাউনলোড করতে হবে। অ্যাপটি ইউসারদের অ্যাপটির জন্য তৎক্ষণাৎ সেলফি তোলার জন্য বলবে। একটি ব্লিঙ্ক। সঙ্গে কনফার্ম ফটো আইডেনটিফিকেশন।

''সেলফি প্রেমী নয়া প্রজন্মের এই অ্যাপ দারুণ পছন্দের হবে।'' জানিয়েছেন আমেরিকাব ফিনানশিয়াল সার্ভিস কোম্পানি মাস্টারকার্ডের সিক্যুরিটি এক্সপার্ট অজয় ভাল্লা।

অনলাইন শপিংয়ের ক্ষেত্রে ইউসারদের ''সিক্যুরিটি কোড'' ঠিক করতে হয়। তার জন্য প্রয়োজন পাসওয়ার্ড।

পাসওয়ার্ড ভুলে যাওয়ার বা চুরি যাওয়ার সম্ভাবনা প্রবল থাকে।

মাস্টারকার্ড বর্তমানে ৫০০ জনকে নিয়ে ছোট্ট একটি পাইলট প্রোগ্রাম চালু করছে। যার জন্য প্রয়োজন ফিঙ্গারপ্রিন্টস। তবে অনলাইন ট্রানসাকসনের জন্য আসছে ফেসিয়াল স্ক্যানও।

মাস্টারকার্ড কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে এই 'সেলফি' ভেরিফিকেশনকে বাস্তবায়িত করতে এবার থেকে প্রত্যেক স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথা বলবে তারা।

মাস্টারকার্ড জানিয়েছে কিছু কেনার পর একটি পপ আপ অনুমোদনের কথা জিজ্ঞাসা করবে। ইউসার ইচ্ছামত ফিঙ্গারপ্রিন্ট বা ফেসিয়াল রিকোগনিশন, যে কোনও একটি অপশন বেছে নিতে নিতে পারবেন। যারা ফেসিয়াল রিকোগনিশন বেছে নেবেন সঙ্গে সঙ্গে তাদের সেলফি তুলতে হবে।

 

.