মধুচন্দ্রিমায় জনপ্রিয় গ্রিস, উত্তর-পূর্ব ভারত

মধুচন্দ্রিমায় জনপ্রিয় গ্রিস, উত্তর-পূর্ব ভারত

Last Updated: Friday, November 22, 2013, 22:58

বছরে শেষে শুরু হয়ে গেছে বিয়ের মরসুম। বিয়ে মানেই মধুচন্দ্রিমা। বাঙালি বিদেশে মধুচন্দ্রিমায় আগ্রহী হয়েছে বহুদিন। তবে এখন আর পাটায়া বা মরিশাসের বিচেই আটকে নেই বাঙালি। নতুন পছন্দের তালিকায় এখন শীর্ষে রয়েছে ইউরোপের বিচগুলো।

মঙ্গলে কোথায় গেল জল? উত্তর খুঁজতে মহাকাশের পথে নাসার মাভেন

মঙ্গলে কোথায় গেল জল? উত্তর খুঁজতে মহাকাশের পথে নাসার মাভেন

Last Updated: Tuesday, November 19, 2013, 10:39

মঙ্গলের বায়ুমণ্ডল ও জলবায়ু পরীক্ষা করে জলের অস্তিত্ব টের পেয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু সেই জল কোথায় গেল, তা জানতে এবার উদ্যোগী হয়েছে নাসা। তারজন্য সোমবারই লাল গ্রহের উদ্দেশে যাত্রা করল মহাকাশযান মাভেন। ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করবে মাভেন। তারপর শুরু হবে পরীক্ষা-নিরিক্ষা।

মন ভাল নেই কর্পোরট জগতের, চলছে বিশ্বব্যাপী দাওয়াইয়ের সন্ধান

মন ভাল নেই কর্পোরট জগতের, চলছে বিশ্বব্যাপী দাওয়াইয়ের সন্ধান

Last Updated: Tuesday, November 12, 2013, 15:11

মন খারাপের দাওয়াই খুঁজছে কর্পোরেট জগত। কর্মক্ষেত্রে মানসিক অবসাদ এক বিশ্বব্যাপী অসুখ। তার ফলে শুধু সংশ্লিষ্ট ব্যক্তি নন,সমস্যায় পড়ে তার প্রতিষ্ঠানও। একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, প্রতিবছর বিষাদের জন্য প্রায় ৯হাজার ২০০ কোটি ডলার গুনতে হয় ইউরোপের বিভিন্ন প্রতিষ্ঠানকে।

ওয়াইন উৎসবে মেতেছে শিলং

ওয়াইন উৎসবে মেতেছে শিলং

Last Updated: Tuesday, November 12, 2013, 11:49

মেঘালয়ের রাজধানী শিলং শহরে চলছে ওয়াইন উত্‍সব। অংশ নিয়েছে সে রাজ্যের এগারোটি ওয়াইন প্রস্তুতকারি সংস্থা। বিভিন্ন ফলের রস থেকে কিভাবে ওয়াইন তৈরি করা হয়, তা তুলে ধরা হয়েছে উত্‍সবে। যা চেখে দেখতে দেশ-বিদেশের পর্যটকদের উপছে পড়া ভিড়। : শুধু নাসিক কিম্বা গোলকুণ্ডা নয়। দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতেও বাড়ছে ওয়াইন তৈরির প্রবণতা। যার মধ্যে অন্যতম হল মেঘালয়।

অলিম্পিক মশাল হাতে স্পেসওয়াক করবেন মহাকাশচারীরা

অলিম্পিক মশাল হাতে স্পেসওয়াক করবেন মহাকাশচারীরা

Last Updated: Saturday, November 09, 2013, 20:32

এই প্রথমবার অলিম্পিক মশাল নিয়ে স্পেসওয়াক করবেন মহাকাশচারীরা। কাজাখস্তানের বৈকানুর কসমোড্রোম থেকে অলিম্পিক মশাল নিয়ে ইতিমধ্যেই সয়ুজ মহাকাশ যানে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছে গেছেন তিন মহাকাশচারী। দুহাজার চোদ্দর শীতকালীন অলিম্পিক ও প্যারা অলিম্পিকের আসর বসবে রাশিয়ার কৃষ্ণসাগরের তীরে সোচিতে। সেই সোচি অলিম্পিকের মশাল পৌঁছে গেল মহাকাশে।

লালগ্রহের বুকে ভারতনামা

লালগ্রহের বুকে ভারতনামা

Last Updated: Tuesday, November 05, 2013, 15:16

পুণা কোথায় অবস্থিত? কুইজের প্রশ্নের উত্তরে শুধু মহারাষ্ট্র বললে আপনাকে ঠকতে হতে পারে। কেননা, পুণা রয়েছে মঙ্গলেও। শুধু পুণা কেন, লোনার, কাঁকোরি ভারতের এরকম আরও নানা শহরের নাম রয়েছে মঙ্গলে। আসলে এগুলো একেকটি গহ্বরের নাম। অভিযানের বহু আগে থেকেই  মঙ্গলে দাপিয়ে বেড়াচ্ছে ভারত। 

সচিনময় মহানগরের খাদ্য তালিকাতেও মাস্টার ব্লাস্টার ম্যাজিক

সচিনময় মহানগরের খাদ্য তালিকাতেও মাস্টার ব্লাস্টার ম্যাজিক

Last Updated: Monday, November 04, 2013, 20:47

কলকাতা এখন সচিনের। মহানগরের রাস্তা থেকে দোকানপাট, গম্ভীর নেতা থেকে ফাজিল ছোকরা, সৌরভ থেকে গলি ক্রিকেটের মহারাজ, ক্রিকেট অজ্ঞ কাকিমা কিম্বা পাড়ার চা দোকানের সবজান্তার দল, সবাই এখন মাস্টার-ব্লাস্টারে আচ্ছন্ন। কলকাতায় ক্রিকেটের ভগবানের ব্যাটিং ম্যাজিক দেখতে চলছে টিকিটের হাহাকার। সচিনে নিমজ্জিত শহরের খাদ্য তালিকাতেও তাই এখন `সচিনবাদ`। নামজাদা হোটেলের মেনুতেও এখন বিরাজ করছেন সচিন। হোটেল তাজ বেঙ্গলে আপাতত ঘাঁটি গেরেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ দল। মাস্টার ব্লাস্টারকে সম্মান জানিয়ে তাজ বেঙ্গলের কন্টিনেন্টাল খাবারের নাম এখন ক্রিকেটময়।

সোশ্যাল সাইটে এখন একটাই প্রশ্ন, বি বি এম ডাউনলোড করেছিস?

সোশ্যাল সাইটে এখন একটাই প্রশ্ন, বি বি এম ডাউনলোড করেছিস?

Last Updated: Sunday, November 03, 2013, 19:47

এতদিন পর্যন্ত শুধুমাত্র ব্ল্যাকবেরি ফোন থাকলেই ব্যবহার করা যেত ব্ল্যাকবেরি ম্যাসেঞ্জার(বিবিএম)। মাত্র এক সপ্তাহ আগেই অ্যান্ড্রয়েড, আএওএস ফোনের জন্যও খুলে দেওয়া হয়েছে ব্ল্যাকবেরি ম্যাসেঞ্জার। আর এই এক সপ্তাহের মধ্যেই সারা বিশ্বে বিবিএম ইউজারের সংখ্যা ৫৫ মিলিয়ন থেকে পৌঁছে গেছে ৮০ মিলিয়নে। ব্ল্যাকবেরি জানিয়েছে, শুধু প্রথম দিনেই ১০ মিলিয়ন ইউজার ডাউনলোড করেছে বিবিএম।

জলে আলোর রঙ্গোলি

জলে আলোর রঙ্গোলি

Last Updated: Thursday, October 31, 2013, 22:16

ফ্লোরে বা থালার ওপর রঙ্গোলি অনেক করেছেন। জলে ফ্লোটিং দিয়াও জ্বালিয়েছেন। এবারে পুরো ব্যাপারটাই নিয়ে আসুন একসঙ্গে। রং, পাঁপড়ি আর প্রদীপ সাজান জলে রঙ্গোলি।

স্ট্রিং পেন্ডেন্ট লাইট

স্ট্রিং পেন্ডেন্ট লাইট

Last Updated: Thursday, October 31, 2013, 21:25

দীপাবলিতে বাড়ি সাজাতে নিজে হাতে বানাতে পারেন স্ট্রিং পেন্ডেন্ট লাইট। একটা আলোতেই ঘর আলোয় ভরে যাবে। জোরালো আলো লাগিয়ে ঘর ঝলমলে করে তুলতে পারেন, আবার মৃদু আলো জ্বালিয়ে ঘরে দীপাবলির রোম্যান্টিক পরিবেশও নিয়ে আসতে পারেন।