বড়ন্তি

Last Updated: Thursday, February 7, 2013 - 17:38

সদ্যপ্রেম। ভরপুর আবেগ। খুচরো ঝগড়া নিয়ে দিব্যি চলছে প্রেম-পিরিতি। কিন্তু কলকাতায় একান্ত সময় কাটানোর জায়গার বড়ই অভাব।
তাই ভ্যালেন্টাইনস ডে-কে ভরসা করে বেরিয়ে পড়ুন বড়ন্তির উদ্দেশ্যে। নিজেদেরকে চিনে নিতে আর প্রেমের পালে হাওয়া লাগাতে বড়ন্তির নির্জনতা সাহায্য করবেই।

বড়ন্তিঃ পুরুলিয়ার একরত্তি গ্রাম। বড়ন্তি। ছোট্ট ছোট্ট টিলা আর সাঁওতালদের গ্রাম নিয়ে সাতুরি ব্লক। মুরাডি পাহাড়ের কোল ঘেঁসে ছোট্ট নদী তারও নাম বড়ন্তি। রামচন্দ্রপুর সেচ প্রকল্পের উদ্যোগে নদীর উপর বাঁধ দিয়ে তৈরী হয়েছে জলাধার। যেটুকু চাষাবাদ হয় এই শুকনো লাল মাটিতে সেটা এই জলাশয়ের কল্যাণে। গ্রামীণ জীবনের স্বাদ পেতে কয়েক পা হেঁটেই জীবনপুর। ছোট্ট আদিবাসী গ্রাম। তকতকে নিকানো উঠোন আর ছবি আঁকা মাটির দেওয়ালে ভালবাসা মাখামাখি। ভালবাসার ছুটির একান্ত কয়েকটা দিন কাটানোর অনন্য এক ঠিকানা।
বিকেলে বড়ন্তির জলে পড়ন্ত সূর্যের ম্যাজিক আলোর ঝিকিমিকি। এক মুঠো সোনা যেন ছড়িয়ে পড়েছে দীঘির জলে। লাল টুকটুকে সূর্যটা পাহাড়ের পিছনে ঝুপ করে লুকিয়ে পড়ার পড়েও চোখে ঝিলমিল লেগে থাকে অনেকক্ষণ। সেই ঝিলমিলের রেশ ধরেই বহু দিনের ঝিমিয়ে পড়া প্রেমটা আবার দুজনের মনে অকাল বসন্তের সন্ধান দেবেই।



First Published: Thursday, February 7, 2013 - 17:38


comments powered by Disqus