কুলফি কাপকেক

কুলফি কাপকেক

কুলফি কাপকেকশুরু হয়ে গেল প্রেম সপ্তাহ। আজ রোজ ডে। ভ্যালেন্টাইস ডে তো সবাই উদযাপন করে। আপনি না হয় রোজ ডেতেই বিশেষ উপহার দিয়ে আপনার প্রিয় মানুষটিকে চমকে দিন। আর আপনার নিজের হাতে কিছু বানানো উপহার সবসময়ই বিশেষ জায়গা পায় সেই মানুষটির মনে। তার সঙ্গে যদি উদরস্ফূর্তির ব্যাপারটাও যুক্ত হয় তাহলে তো কথাই নেই। রোজ ডে-তে বানিয়ে ফেলতে পারেন কুলফি কাপকেক। আর তারপর দু`জনে মিলে তাড়িয়ে তাড়িয়ে কুলফি চাখতে চাখতে সেরে ফেলুন ভ্যালেন্টাইন্স ডে-র প্ল্যান।

১৬টি কাপকেকের জন্য

কী কী লাগবে

কেকের ময়দা-১ কাপ+২ টেবিল চামচ
চিনি-২/৩ কাপ+২ টেবিল চামচ
বেকিং পাউডার-দেড় চা চামচ
নুন-১/৪ চা চামচ
ক্যানোলা অয়েল-১/৪ কাপ
ডিমের কুসুম-৩টে
ভ্যানিলা-১ চামচ
ডিমের সাদা অংশ-৪টে ডিমের
ক্রিম অফ টার্টার
পেস্তা-৩/৪ কাপ(কুচনো)
এলাচ গুঁড়ো
দুধ

কীভাবে বানাবেন

ওভেন ৩২৫ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করুন। একটা বড় বাটিতে ময়দা, নুন, চিনি, বেকিং পাউডার ও এলাচ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। অন্যদিকে একটা ছোট বাটিতে দুধ, ক্যানোলা অয়েল, ডিমের কুসুম আর ভ্যানিলা মিশিয়ে নিন। এবারে দুধের মিশ্রণ ময়দার মিশ্রণে আস্তে আস্তে ঢেলে কাঠের হাতা দিয়ে আস্তে আস্তে নেড়ে পুরোটা একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ঘন ব্যাটার তৈরি হবে।

এবারে আগে থেকে ফ্রিজে রাখা একটা বরফ ঠান্ডা পাত্রে ডিমের সাদা অংশ ও ক্রিম অফ টার্টার ইলেট্রিক ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিন। ফোম তৈরি হলে ২ টেবিল চামচ চিনি মেশিয়ে গ্লেজ আসা পর্যন্ত ব্লেন্ড করুন। এই মিশ্রণ আধ কাপ নিয়ে দুধ, ময়দার ব্যাটারের সঙ্গে মিশিয়ে দিন। তারপর বাকি মিশ্রণটাও কাঠের হাতা দিয়ে আস্তে আস্তে ব্যাটার সঙ্গে কাট অ্যান্ড ফোল্ড মেথডে(হাতা দিয়ে চার লিখবেন) মিশিয়ে দিন। পেস্তা দিয়ে আরও একবার ভাল করে ফোল্ড করে নিন।

মিশ্রণ স্কুপে করে তুলে কাপকেক পেপারের মধ্যে নিয়ে ১৫ থেকে ১৭ মিনিট বেক করুন। কেক বেক হতে হতে ফ্রস্টিং বানিয়ে নিন।

রোজ ওয়াটার সুইস বাটারক্রিম ফ্রস্টিং

কী কী লাগবে

ডিমের সাদা অংশ-৪টে
চিনি-৩/৪ কাপ
মাখন-দুটো স্টিক(ছোট ছোট টুকরোয় কাটা)
রোজ ওয়াটার-২ ফোঁটা
খাওয়ার গোলাপি রং-২ ফোঁটা

কীভাবে বানাবেন

আগুনে ঢিমে আঁচে ডিমের সাদা অংশ আর চিনি ভাল করে মিশিয়ে নিন। মিশে গেলে আগুন থেকে নামিয়ে ইলেকট্রিক ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিয়ে একটা একটা করে মাখনের টুকরো মিশিয়ে ব্লেন্ড করতে থাকুন। পুরো ব্যাপারটা ভাল ভাবে মিশে স্মুদ হয়ে গেলে রোজ ওয়াটার, গোলাপি রং ও পেস্তা কুচি মিশিয়ে দিন।

এবারে পাইপিং ব্যাগে মিশ্রণ ভরে নিন। কাগজ দিয়ে কোন বানিয়ে ছোট ফুটো করে পাইপিং ব্যাগ বানিয়েও নিতে পারেন বা দোকান থেকে কিনেও আনতে পারেন। কাপকেকের ওপর মিশ্রণ দিয়ে পাইপিং করে পেস্তা ছড়িয়ে দিন।







First Published: Thursday, February 07, 2013, 15:10


comments powered by Disqus