রেড ভেলভেট চিজ কেক

Last Updated: Friday, February 8, 2013 - 16:10

প্রথম প্রেম কি ভোলা যায়? প্রশ্নটা চিরকালীন। যতবারই মনকে প্রশ্ন করা হয়, উত্তর আসে একটাই। না। সেই প্রেম ভবিষ্যতে পরিণতি পাক আর না পাক, প্রথম প্রেম প্রথমই। যদি আপনার প্রেম বেশ কিছুদিন পুরনো হয়ে থাকে, তাহলে আজ পুরনো প্রেমিকাকেই আবার নতুন করে দিতে পারেন প্রস্তাব।
কী কী লাগবে
ক্রাস্টের জন্য
চকোলেট ওয়েফার কুকিজ-দেড় কাপ(কুচনো)
সাদা মাখন-৫ টেবিল চামচ(গলানো)
চিনি-১/৩ কাপ
নুন- এক চিমটে
ফিলিংয়ের জন্য
প্যাকেজড ক্রিম চিজ- ৪টে(৮ আউন্স করে প্রত্যেকটা)
ফ্রেশ লেমন জুস-১ টেবিল চামচ
চিনি-সোয়া ১ কাপ
ভ্যানিলা এসেন্স-১ চা চামচ
ময়দা- ২ টেবিল চামচ
ডিম-৪টে বড়
কোকো পাউডার-১ টেবিল চামচ
লাল রং-১ চা চামচ
কীভাবে বানাবেন
ক্রাস্ট
-ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। কুকি, গলানো মাখন, চিনি আর নুন একটা বাটিতে নিন। একসঙ্গে মিশিয়ে নিয়ে বেকিং শিটে ১০ মিনিট বেক করে সম্পূর্ণ ঠান্ডা করে রাখুন।
ফিলিং- ওভেনর তাপমাত্রা ১৬০ ডিগ্রিতে নামিয়ে আনুন। ক্রিম চিজ, চিনি, লেমন জুস আর ভ্যানিলা এক সঙ্গে ৪ থেকে ৫ মিনিট ব্লেন্ড করে নিন। ময়দা দিন। একটা একটা করে ডিম দিয়ে ব্লেন্ড করুন। একটা বাটিতে ২ কাপ মিশ্রণ নিয়ে কোকো পাউডার আর লাল রং মিশিয়ে নিন। ক্রাস্টের মধ্যে রং মেশানো মিশ্রণ ঢেলে উপরে সাদা মিশ্রণ ঢেলে দিন। একটা চামচ দিয়ে কিছুটা লাল মিশ্রণ উপরে তুলে এনে লাল, সাদার লেয়ার তৈরি করুন। বেকিং শিটে ১ ঘণ্টা ২০ মিনিট বেক করুন। যতক্ষণ না ধার গুলো ভাল করে সেট হয়ে যায় কিন্তু মাঝখানে নরম থাকে। ওভেন থেকে বের করে ২০ মিনিট ঠান্ডা হতে দিন। পরিবেশন করার আগে ফ্রিজে অন্তত ৪ ঘণ্টা রেখে জমিয়ে নিন।



First Published: Friday, February 8, 2013 - 16:11


comments powered by Disqus