সুগার হার্টস স্যান্ডউইচ কুকিজ

Last Updated: Wednesday, February 13, 2013 - 17:31

গোপাল ভাঁড় বলো তো, তোমার রানিমা আমার ওপর খুব রাগ করেছে, কিছুতেই কথা বলছে না। এবার আমি কী করবো? উত্তরে গোপাল ভাঁড় বলেছিলেন, আরে রাজামশাই, রানিমা আপনার ওপর রেগে গেছে মানে তার মনটা তেতো হয়ে আছে, তাহলে এক কাজ করুন ওনার হাতে একটু চিনি দিয়ে বলুন এটা খেয়ে নাও ভাল লাগবে। গোপালের কথায় রাজামশাইয়ের দারুণ কাজ দিয়েছিল। আজ কিস ডে। এমন একটা দিনে যে প্রস্তাবটা দেবেন সেটা প্রত্যাখানের সম্ভাবনা অনেকটা। কিছুটা লজ্জার রাগের প্রতিক্রিয়াও পেতে পারেন। তখন রাগ ভাঙাতে রাজমশাইকে দেওয়া গোপাল ভাড়ের টিপসটার কথা মাথায় রাখুন। রাজমশাই রাগ ভাঙতে শুধু চিনি দিয়ে কাজ সেরেছিলেন, এক যুগটা এগিয়েছে তাই রাগ ভাঙানো একটা ডিশের সন্ধান দিই। সেই ডিশেও আছে চিনি---

কী কী লাগবে
ময়দা-৩ কাপ
কোকো পাউডার-৩ টেবিল চামচ
সাদা মাখন-১ কাপ(কুকির জন্য)
দুধ-১ টেবিল চামচ
বেকিং পাউডার-৩/৪ চা চামচ
নুন-১/৪ চা চামচ
চিনি-১ কাপ
ডিম-১টা
ক্রিম চিজ-৬ আউন্স
সাদা মাখন-৪ টেবিল চামচ
গুঁড়ো চিনি-আধ কাপ
বেদানার রস-১ চেবিল চামচ
ছোট লাল সুগার হার্ট(সাজানোর জন্য)
আড়াই ইঞ্চি গোল কুকি কাটার ও দেড় অঞ্চি হার্ট শেপের কুকি কাটার
ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার ও নুন একসঙ্গে মিশিয়ে নিন। চিনি আর মাখন একসঙ্গে ইলেকট্রিক ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিন। এবারে মাখন চিনির মিশ্রণে ডিম ও দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ব্লেন্ডেরের গতি কমিয়ে আস্তে আস্তে করে ময়দা মেশাতে থাকুন। মিশ্রণ ধীরে ধীরে বাটির ধার থেকে ছেড়ে এসে শক্ত মাখায় পরিণত হবে। রেড জেল পেস্ট মেশান। ডো দুটো সমান ভাগে ভাগ করে ওয়্যাক্স পেপার দিয়ে মুড়ে ফ্রিজে ২ ঘণ্টা রেখে দিন।
ওভেন ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ডো ফ্রিজ থেকে বের করে গুঁড়ো চিনিতে রোল করে নিন। গোল কুকি কাটার দিয়ে ছোট ছোট কুকি কেটে নিন। প্রায় ৭২টা কুকি হবে। এবারে অর্ধেক সংখ্যক কুকির মধ্যে থেকে আবার হার্ট শেপের কুকি কেটে নিন। বেকিং শিটের মধ্যে কুকি সাজিয়ে ৬-৮ মিনিট বেক করুন যাতে সেট হয়ে যায় কিন্তু বাদামি রং না ধরে। হয়ে গেলে ঠান্ডা করে নিন।
কুকি বেক হতে হতে ফিলিং তৈরি করে নিন। একটা ছোট বাটিতে ক্রিম চিজ, বাটার, গুঁড়ো চিনি আর বেদানার রস ব্লেন্ড করুন। প্রতিটা গোল কুকির ওপর এক চামচ করে ফিলিং দিয়ে তার ওপর একটা করে হার্ট কুকি দিন। শেষে মাঝখানে রেড ক্যান্ডি হার্ট দিয়ে গার্নিশ করুন।



First Published: Wednesday, February 13, 2013 - 17:31


comments powered by Disqus