গ্র্যান্ড ক্যানিয়ন

সারা বিশ্বের অন্যতম আকর্ষণ কলেরাডো নদীর উপর গ্র্যান্ড ক্যানিয়ন। এর সুবিশাল, রঙিন গিরিখাতের দেওয়ালগুলি লক্ষ লক্ষ বছর ধরে বিস্তৃত।

গ্রেট ব্যারিয়ার রিফ

আন্ডারওয়াটার আশ্চর্যের একটি ক্যালিডোস্কোপ। গ্রেট ব্যারিয়ার রিফ হল বিশ্বের বৃহত্তম প্রবাল প্রাচীর। এটি অস্ট্রেলিয়ায় অবস্থিত। এছাড়াও এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও।

অরোরা বোরিয়ালিস

অরোরা বোরিয়ালিস নর্দার্ন লাইটস নামেও পরিচিত। এটি বিশ্বের অনন্য প্রাকৃতিক বিস্ময়। সূর্য থেকে বৈদ্যুতিক চার্জযুক্ত কণা পৃথিবীর বায়ুমণ্ডলে গ্যাসের সঙ্গে মিথস্ক্রিয়ায় কারণে সৃষ্ট এই আশ্চর্য আলো।

মাউন্ট এভারেস্ট

মাউন্ট এভারেস্টের জন্য আলাদা কোনও পরিচয় দেওয়ার প্রয়োজন নেই।

ভিক্টোরিয়া ফলস

জাম্বিয়া-জিম্বাবোয়ে সীমান্তে অবস্থিত ভিক্টোরিয়া জলপ্রপাত। এটি ব্রিটেনের রানির নামে রাখা হয়। রেখেছিলেন ডেভিড লিভিংস্টোন।

পেরিকোটিন আগ্নেয়গিরি

মেক্সিকোর এই পেরিকোটিন আগ্নেয়গিরি। এটি বিশ্বের সবচেয়ে ছোট আগ্নেয়গিরি। আশ্চর্যের বিষয় হল ১৯৪৩ সালে এটি একটি ভুট্টার ক্ষেত ছিল।

গ্যালাপাগোস আইল্যান্ড

ইকুয়েডরে অবস্থিত এই গ্যালাপাগোস আইল্যান্ড। এখানে বিভিন্ন ধরণের ইউনিক জীবজন্তু আছে। শুধু তাই নয় এখানে এমন ধরণের প্রাণী আছে যা আর কোথাও দেখতে পাওয়া যায় না।

আমাজন রেইনফরেস্ট

দক্ষিণ আমেরিকার এই জঙ্গলকে পৃথিবীর ফুসফুস বলা হয়। এটি একটি বিশাল এবং জৈব-বৈচিত্র্যপূর্ণ বাস্তুতন্ত্র।

হা লং বে

বিশ্বের প্রাকৃতিক বিস্ময় ভিয়েতনামের হা লং বে। এই উপসাগরের রহস্যময় সৌন্দর্য এটিকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের মর্যাদা অর্জন করেছে।

উলুরু আয়ার্স রক

অস্ট্রেলিয়ার এই আইয়ারস রক বিশ্বের অত্যাশ্চর্য বিস্ময়। এই পাহাড়ের আরেক নাম 'ম্যাজিক মাউন্টেন'। সূর্যোদয় ও সূর্যাস্তের সময় এটি নিজের রঙ বদলায়।

VIEW ALL

Read Next Story