দুরুদুরু বুকে আজ সেমিতে নামছে আর্জেন্টিনা, মেসিময় নাকি রবেন রাজ জবাব রাতে

দুরুদুরু বুকে আজ সেমিতে নামছে আর্জেন্টিনা, মেসি বনাম রবেন ডুয়েল নিয়ে সরগরম বিশ্ব

Updated By: Jul 9, 2014, 11:09 AM IST

ব্রাজিলের মহালজ্জার হারের পর এ বার লাতিন আমেরিকার শেষ আশা কাঁধে নিয়ে নামছে আর্জেন্টিনা। ১-৭ গোলে ব্রাজিলের হারের পর মেসিদের নিয়ে একটা চাপা টেনশন রয়েছে।

বুধবার রাতে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইউরোপ বনাম লাতিন আমেরিকার লড়াই। সাওপাওলোয় মুখোমুখি দুই হেভিওয়েট নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা। হাইভোল্টেজ ম্যাচে স্কিল বনাম টোটাল ফুটবল দেখার অপেক্ষায় বিশ্ব-ফুটবল। মেসি বনাম রবেনের দ্বৈরথে অন্য মাত্রা পেতে চলেছ সাম্বার দেশে শেষ চারের লড়াই।

দেশের স্বাধীনতা দিবসে বিশ্বকাপের ফাইনালে ওঠার হাতছানি আর্জেন্টিনার সামনে। অন্যদিকে চতুর্থবার বিশ্বকাপের ফাইনালে ওঠার সামনে দাঁড়িয়ে নেদারল্যান্ডস। এই অবস্থায় বুধবার রাতে সাওপাওলোয়ে ইউরোপ বনাম লাতিন আমেরিকা লড়াই। লিওনেল মেসি শো নাকি আর্জেন রবেন ম্যাজিক। কে বাজিমাত করবেন? সেটা দেখতে প্রহর গুনছে ফুটবল বিশ্ব। স্বাধীনতা দিবসের মতো দিন। তার ওপর চব্বিশ বছর পর সেমিফাইনালে খেলছে মারাদোনার দেশ। সব মিলিয়ে রীতিমত চার্জড সাবেয়া ব্রিগেড।

বেলজিয়ামের বিরুদ্ধে ম্যাচে দলের খেলা নজর কেড়েছে। মেসি নির্ভরতা কিছুটা কাটিয়ে উঠছেন নীলসাদা জার্সিধারীরা। সেমিফাইনালে শক্তিশালী ডাচদের বিরুদ্ধে ডি মারিয়াকে না পাওয়াটা বড় ধাক্কা। তবে চোট সারিয়ে ফিরছেন আগুয়েরো। কার্ড সমস্যা মিটিয়ে ফিরছেন রোজো। তার ওপর রক্ষণে শেষ ম্যাচে দুরন্ত খেলেছেন ডেমিশেলিস। তাই ডি মারিয়াকে হারানোর মাঝেই বেশ কয়েকটা ইতিবাচক দিক স্বস্তিতে রেখেছে সাবেয়া ব্রিগেডকে। অন্যদিকে, টোটল ফুটবলের হাত ধরে শেষ চারে টিম অরেঞ্জ।

গ্রুপ লিগের খেলা নক আউটে ধরে রাখতে পারেনি ভ্যান গালের দল। কোস্টারিকাকে হারালেও একশো কুড়ি মিনিটে গোলের মুখ খুলতে পারেননি ভ্যান পার্সি, রবেনরা। তার ওপর দলের বেশ কয়েকজন ফুটবলারের চোট-আঘাত চিন্তার ভাজ ফেলেছে ভ্যান গলের কপালে। ডিফেন্ডার রন ফ্লার অনিশ্চিত হয়ে পড়ায় সুযোগ পেতে পারেন জোয়েল ভেল্টম্যান। রক্ষণে তিন ফুটবলারকে রেখে সব সময় দল সাজাতে পছন্দ করেন অভিজ্ঞ ডাচ কোচ। সেমির যুদ্ধে মেসির দৌড় থামাতে স্ট্রাটেজি বদল হয় কিনা সেদিকে নজর রাখতেই হচ্ছে। তবে বিশ্বকাপের তিনবারের রানার আপদের আসল শক্তি তাদের ফরওয়ার্ড লাইন। স্নাইডার, রবেনরা সহজেই চাপে ফেলতে পারেন আর্জেন্টিনার রক্ষণকে।

বুধবারের ম্যাচের আগে পর্যন্ত মোট আটবার মুখোমুখি হয়েছে বিশ্বফুটবলের দুই জায়েন্ট। যার মধ্যে চারটি ম্যাচ জিতেছে নেদারল্যান্ডস ও একটি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। তিনটি ম্যাচ অমিমাংসিতভাবে শেষ হয়। বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়েছে এই দুই দেশ। সেই পরিসংখ্যানেও এগিয়ে ডাচ ব্রিগেড। পরিসংখ্যান বদলাতে মরিয়া আর্জেন্টিনা। ধুরন্দর ভ্যান গল না অভিজ্ঞ সাবেয়া। স্ট্রাটেজির লড়াইয়ে কে কাকে ছাপিয়ে যাবেন। লিওনেল মেসি না আর্জেন রবেন। জমজমাট সেমিফাইনাল বাঁ পায়ের দুই সৃষ্টিশীল ফুটবলারের মধ্যে কার শো হয়ে থাকবে। সাওপাওলো জুড়ে নানা রঙের পাশাপাশি রয়েছে এই ডুয়েলগুলোও।

.