ইউরোপের কালো ঘোড়াদের জয়ের দিনে বিদায় এশিয়ার সেরা বাজির

ইউরোপের কালো ঘোড়াদের জযের দিনে বিদায় এশিয়ার সেরা বাজির

Updated: Jun 23, 2014, 09:03 AM IST

---------------------------------------------------------

বেলজিয়াম (1) রাশিয়া (0)
আলজেরিয়া (4) দ. কোরিয়া (2)

বিশ্বকাপের শেষ ষোলতে জায়গা করে নিল বেলজিয়াম। রাশিয়াকে দ্বিতীয় ম্যাচে 1-0 গোলে হারিয়ে নক আউট পর্বে চলে যায় তারা। অপরদিকে কোরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার আশা টিকিয়ে রাখল আলজেরিয়া। পাশাপাশি আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে চার গোল দেওয়ার নজির গড়ল আলজেরিয়া।

প্রথম ম্যাচে আলজেরিয়াকে 2-1 গোলে শুরুটা ভালই করেছিল বেলজিয়াম। কিন্তু রাশিয়ার বিরুদ্ধে আক্রমণভাগের ব্যর্থতায় ম্যাচ প্রায় ড্র করতে বসেছিল মার্ক উইলমোটের ছেলেরা। কিন্তু শেষ পর্যন্ত টিন এজার ওরিগি এ যাত্রায় উদ্ধার করে দলকে দ্বিতীয় রাউন্ডে পৌছে দিলেন। 88 মিনিটে পরিবর্ত হিসেবে নেমে গোল করে দলকে জেতান 19 বছরের এই বেলজিয়াম ফুটবলার। তার করা প্রথম আন্তর্জাতিক গোলে রাশিয়াকে এক-শূণ্য গোলে হারায় বেলজিয়াম। এর ফলে পরপর দুই ম্যাচ জিতে শেষ ষোলই পৌছে যায় বেলজিয়াম।

এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কোন দল নকআউট পর্বে যাবে তা নিশ্চিত নয়। তবে কোরিয়াকে 4-2 গোলে হারিয়ে দ্বিতীয় পর্বে খেলার আশা জিইয়ে রাখল আলজেরিয়া। এদিন আলজেরিয়া বিশ্বকাপে প্রথম আফ্রিকার দেশ হিসেবে চার গোল দেওয়ার নজির গড়ে। আলজেরিয়ার পক্ষে চারটি গোল করেন স্লিমানি, হালিচ, জাবৌ এবং ব্রাহিমি। কোরিয়ার পক্ষে গোল শোধ করেন সন জিউয়িংমিং এবং অধিনায়ক কু ।