মারাকানায় আজ মুলার বনাম বেনজামার অপেক্ষায় গোটা বিশ্ব

Last Updated: Friday, July 4, 2014 - 10:11

শুক্রবার মারাকানায় দুই ইউরোপীয়ান জায়েন্টের লড়াই। বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হচ্ছে জার্মানি। বিশ্বকাপে এখনও অপরাজিত দুদলই। মুলার বনাম বেনজামার ধুন্ধুমার লড়াইয়ের অপেক্ষায় ফুটবলবিশ্ব। বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে টাইটান ক্ল্যাশ। ঐতিহাসিক মারাকানায় মুখোমুখি হচ্ছেন ইউরোপের দুই সুপার পাওয়ার ফ্রান্স আর জার্মানি। টুর্নামেন্টে এখনও পর্যন্ত অপরাজিত থেকে শেষ আটের লড়াইয়ে নামছে জোয়াকিম লো আর দিদিয়ের দেঁশ-র দল। রোনাল্ডোর পর্তুগালকে চার-শূন্য গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল জার্মানি। তবে জার্মানদের সেই ফর্ম পরের ম্যাচগুলোয় অব্যাহত থাকেনি। মেগা ম্যাচে মাঠে নামার আগে চোটাঘাত সমস্যা আর ফুটবলারদের অসুস্থতা ভাবাচ্ছে জার্মানি শিবিরকে। ম্যাটস হামেলস এখনও পুরোপুরি সুস্থ নন। আলজেরিয়া ম্যাচে চোট পেয়ে আগেই কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেছেন মুস্তাফি। এই অবস্থায় জোয়াকিম লো-র চিন্তা বাড়িয়েছে দলের মেরুদন্ড সোয়াইনস্টাইগারের চোট। হেভিওয়েট জার্মানিকে টক্কর দিতে প্রস্তুত দুরন্ত ফর্মে থাকা ফ্রান্স। এবারের বিশ্বকাপে নজর কেড়েছে দিদিয়ের দেঁশর তরুণ ব্রিগেড। রিবেরির অনুপস্থিতিতে মাঝমাঠে পল পোগবা আর আক্রমনভাগে বেনজামা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত জার্মান ডিফেন্সকে। এবারের বিশ্বকাপে বেশ নড়বড়ে লেগেছে জার্মান ডিফেন্সকে। সেটা কাজে লাগাতে মরিয়া বেনজামা-রা।

আমরা এক নজরে দেখে নেব এবারের বিশ্বকাপে ফ্রান্স আর জার্মানির তুল্যমূল্য পরিসংখ্যান। ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে পঁচিশবার মুখোমুখি হয়েছে ইউরোপের এই দুই সুপার পাওয়ার। যার মধ্যে এগারো বার জিতেছে ফ্রান্স। আর আটবার জিতেছে জার্মানি।

ধরেই নেওয়া হচ্ছে যে শুক্রবার রাতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের স্বাক্ষী থাকতে চলেছে মারাকানা। বিশেষজ্ঞদের ধারণা এই ধরণের মেগা ম্যাচে স্নাযুর লড়াইযে যে দল বিপক্ষকে টেক্কা দেবে,তারাই হয়ত শেষ হাসি হাসবে।



First Published: Friday, July 4, 2014 - 10:11


comments powered by Disqus