মেসির গোল নিয়ে এখনও ঘোরের মধ্যে বিশ্ব। একরাশ চিন্তা নিয়ে নক আউটে আর্জেন্টিনা

মেসির গোল নিয়ে এখনও মেতে বিশ্ব। একরাশ চিন্তা নিয়ে নক আউটে আর্জেন্টিনা

Updated By: Jun 22, 2014, 10:01 AM IST

---------------------------------------

আর্জেন্টিনা (১) ইরান (০)

লিওনেল মেসির শেষ মুহূর্তের গোলে বাজিমাত। ইরানকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের নক আউট রাউন্ডে উঠল আর্জেন্টিনা। তিন পয়েন্ট নিশ্চিত করতে একানব্বই মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হল সাবেয়ার দলকে। নব্বই মিনিট ধরে ইরানের দুরন্ত লড়াই শেষ পর্যন্ত থেমে গেল মেসির দক্ষতার সামনে।

মেসি-এক ইরান- শূন্য। শনিবার ম্যাচ শেষে এই স্কোরলাইনটা লেখা যেতেই পারে। ফুটবল যুবরাজের কাঁধে ভর করে বিশ্বকাপের নট আউটের টিকিট পাকা করে ফেলল সাবেয়ার আর্জেন্টিনা। লিওনেল মেসির দুরন্ত গোলের কাছে শেষ পর্যন্ত হার মানল কার্লোস কুইরজের ইরান। নব্বই মিনিট ধরে আর্জেন্টিনার সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করেও একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়লেন ইরানের ফুটবলাররা। ম্যাচের ইনজুরি টাইমের আগে পর্যন্ত জার্সি ছাড়া দুদলের মধ্যে কোনও পার্থক্য ছিল না।

মেসি, ইগুয়াইন, ডি মারিয়াদের আক্রমণ দুরন্ত ভাবে সামলালেন ইরানের ডিফেন্ডাররা। বল দখলের লড়াইয়ের প্রতিপক্ষর থেকে কয়েক মাইল এগিয়ে থাকলেও গোলের মুখ খুলতে পারছিল না সাবেয়া ব্রিগেড। কখনও ম্যান মার্কিং তো কখনও জোনাল মার্কিং করে মেসিদের থামালেন কুইরজের ছেলেরা। উল্টোদিকে আর্জেন্টিনা গোলরক্ষক রোমেরো দুটো নিশ্চিত গোল না বাঁচালে এগিয়ে যেতে পারত ইরান। স্ট্রাটেজির লড়াইয়ে অনেকটা সময় সাবেয়াকে টেক্কা দিলেন কুইরজ।

মাঠের লড়াইয়ে জীবন বাজি রাখছিলেন হাগিগি, দেজাদারা। একানব্বই মিনিটে মেসির একক দক্ষতায় করা গোলটি দুদলের মধ্যে পার্থক্য গড়ে দিল। গ্যালারিতে বসে থাকা দিয়েগো মারাদোনার সামনে এই বিশ্বকাপের অন্যতম সেরা গোলটি করলেন মেসি। ডান দিক থেকে কাট করে প্রায় পঁচিশ গজ দুর থেকে নেওয়া কোনাকুনি শট পরাস্ত করল ইরানের গোলরক্ষককে। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি এশিয়ার দলটি। মেসির সৌজন্যেতিন পয়েন্ট এল বটে। তবে নক আউট রাউন্ডের আগে দলের খেলা চিন্তায় রাখবে সাবেয়াকে।

.