বিদায় তিকিতাকা, চিলির কাছে হেরে ছিটকে গেলেন বিশ্বজয়ীরা

Last Updated: Thursday, June 19, 2014 - 09:14

স্বপ্নভঙ্গ। শুধু তেইশজনের দলের নয়। লক্ষ-লক্ষ স্পেনবাসীর। চিলির কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন গতবারের বিশ্বচ্যাম্পিয়নরা। গোল না পেলেও একাই স্পেন ডিফেন্সকে ছাড়খাড় করে দিলেন বার্সেলোনার তারকা অ্যালেক্সিস সাঞ্চেজ। দশবারের সাক্ষাতে এই প্রথম স্পেনের বিরুদ্ধে জয় পেল চিলি।

রিওর মারাকানা স্টেডিয়ামে গ্রুপ বি-এর গুরুত্বপূর্ণ ম্যাচে চিলির কাছে ০-২ গোলে হেরে গেলেন গতবারের চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে চিলির করা দুটি স্পেনের সব আশায় জল ঢেলে দেয়। তারপর মরিয়া চেষ্টা চালালেও ম্যাচে কামব্যাক করতে পারেনি ভিন্সেন্ট দেল বস্কের দল। এদিন দুটি গোলের পিছনেই হাত ছিল বার্সেলোনা তারকা অ্যালেক্সিস সাঞ্চেজের। স্পেনের রক্ষণভাগকে কার্যত একা হাতে সামলালেন তিনি। নেদারল্যান্ডসের কাছে লজ্জাজনক হারের পর জাভি এবং জেরার্ড পিকে ছাড়াই দল নামিয়েছিলেন স্পেন কোচ। ম্যাচের প্রথম থেকেই স্পেনকে চাপে রেখেছিল চিলি। অবশেষে ম্যাচের কুড়ি মিনিটে গোলমুখ খোলে জর্জ স্যাম্পাওলির দল। গোল করে দলকে এগিয়ে দেন এডুয়ার্ডো ভার্গাস।

প্রথমার্ধ শেষ হওয়ার কিছু আগে ফ্রিক পায়ে চিলি। অ্যালেক্সিস সাঞ্চেজের শট ঠিকভাবে ক্লিয়ার করতে ব্যর্থ হন ইকের ক্যাসিয়াস। যার খেসারত দিতে স্পেনকে। গোল করে ব্যবধান বাড়ান চিলির চার্লস অ্যারাঙ্গিজ। দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ঝাঁপালেও চিলি গোলরক্ষক ক্লডিও ব্রাভোকে টপকাতে পারেননি ইনিয়েস্তারা। এই নিয়ে বিশ্বকাপের দুটি ম্যাচে সাত গোল হজম করল স্পেন। দুহাজার দশ বিশ্বকাপ এবং দুহাজার আট ইউরো কাপ মিলিয়ে ছয় গোল হজম করেছিল স্প্যানিশ আর্মাডা। রিওর মারাকানা স্টেডিয়ামেই বোধয় শেষ হয়ে গেল তিকিতাকা ফুটবল জমানা।



First Published: Thursday, June 19, 2014 - 09:14


comments powered by Disqus