সমুদ্রকে প্লাস্টিকে বিষাচ্ছে 'পুণ্যতোয়া' গঙ্গা, বলছেন জার্মান গবেষকরা

Updated By: Oct 22, 2017, 06:59 PM IST
সমুদ্রকে প্লাস্টিকে বিষাচ্ছে 'পুণ্যতোয়া' গঙ্গা, বলছেন জার্মান গবেষকরা

নিজস্ব প্রতিবেদন: সমুদ্রে সব থেকে বেশি প্লাস্টিক বর্জ্য ঢালছে এমন ১০ নদীর তালিকায় রয়েছে গঙ্গা। সমুদ্রে মোট প্লাস্টিক বর্জ্যের মধ্যে ৯৫ শতাংশই আসে এই নদীগুলি থেকে। এর মধ্যে ৮টি নদী এশিয়ার, ২টি আফ্রিকার। প্রতি বছর এই নদীগুলি দিয়ে টন টন প্লাস্টিক সমুদ্রে পৌঁছয়। যার ফলে সমুগ্রের বাস্তুতন্ত্রের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে জানাচ্ছেন পরিবেশ বিজ্ঞানীরা। 

জার্মানির একটি পরিবেশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, সমুদ্রে প্রতিনিয়ত প্লাস্টিক বর্জ্যের বিষ ঢালছে নদীগুলি। এর মধ্যে এশিয়া ও আফ্রিকার জনবসতিপূর্ণ এলাকার মধ্যে দিয়ে বসে যাওয়া নদীগুলি প্রধান। এই নদীগুলির মাধ্যমে সমুদ্রে মিশছে প্লাস্টিক কণিকা। যা খাবারের সঙ্গে গ্রহণ করছে মাছ ও অন্যান্য প্রাণী। বাস্তুতন্ত্রে এই প্রভাব যে কতদূর তা এখনো জানা যায়নি বলে জানিয়েছেন গবেষকরা। 

আরও পড়ুন - ইসলামাবাদে নিযুক্ত রাষ্ট্রদূতের নিরাপত্তা বাড়ানোর দাবি চিনের

গবেষণা বলছে, কোনও জায়গায় বর্জ্য ঠিক মতো প্রক্রিয়াকরণ না হলে তা শেষ পর্যন্ত নদীতেই এসে পড়ে। নদী সেই বিষ নিয়ে গিয়ে ফেলে সমুদ্রে। অন্যান্য জৈব বস্তু সমুদ্রের নোনা জলে পচে গেলেও প্লাস্টিক পচে না। ভেঙে টুকরো টুকরো হয়ে গেলেও প্লাস্টিকের কণা আকারে সমুদ্রের জলে প্রলম্বিত থাকে। এভাবে ক্রমশ বাড়ছে প্লাস্টিকের পরিমাণ। যাতে অবদান রয়েছে 'পুণ্যতোয়া' গঙ্গারও।  

 

.