৩৫ বছরের জেল হল হেডলির

Last Updated: Thursday, January 24, 2013 - 11:39

২০০৮- মুম্বই সন্ত্রাস হামলার মূল অভিযুক্ত লস্কর এ তৈবার জঙ্গি ডেভিড কোলম্যান হেডলি দোষী সাব্যস্ত হলেন। শাস্তি হিসাবে হেডলিকে ৩৫ বছরের কারাদণ্ড দিল শিকাগোর আদালত। তদন্তের কাজে সহায়তা করায় হেডলিকে প্রাণদণ্ড দেওয়া হল না বলে মার্কিন অ্যাটর্নি জেনারেল জানান। দোষী সাব্যস্ত হওয়ার পর শাস্তি ঘোষণার প্রক্রিয়া শুরু হতে কিছুটা সময় লাগে। শিকাগো আদালতে কড়া নিরাপত্তার মধ্যে হেডলির সাজার মেয়াদ ঘোষণা করা হয়। হ্যাডলির মৃত্যুদণ্ড না হওয়ায় ক্ষোভ ২০০৮- মুম্বই সন্ত্রাস হামলা নিহত পরিবারদের।
২৬/১১-র মুম্বই হামলার মূলচক্রীর ৩৫ বছর কারাদন্ডের দাবি জানিয়েছিলেন সরকারি আইনজীবী। এর আগে হেডলির প্রত্যর্পণের সম্ভাবনা খারিজ করে দেয় ওয়াশিংটন। তদন্তে মার্কিন প্রশাসনকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছিলেন হেডলি। আমেরিকায় থেকে অন্য দেশের বিচার প্রক্রিয়ায় উপস্থিত হতেও তার আপত্তি নেই বলে জানিয়েছিলেন।
 হেডলিকে জেরা করে অন্যান্য জঙ্গি সংগঠন সম্পর্কে আরও তথ্য হাতে পেতে চায় আমেরিকা। এই অবস্থায় শিকাগোর আদালতে ভারতে হেডলির প্রত্যর্পণের সম্ভাবনা খারিজ করে দিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল। ভারতীয় গোয়েন্দারা আগেই হেডলিকে আমেরিকায় গিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন বলে আদালতকে জানিয়েছেন তিনি। তদন্তে সহযোগিতা করায় মার্কিন প্রশাসন হেডলির মৃত্যুদণ্ড চায় না বলেও আদালতে জানিয়েছেন সে দেশের অ্যাটর্নি জেনারেল।   



First Published: Thursday, January 24, 2013 - 23:36


comments powered by Disqus