জামাতের হরতাল অগ্রাহ্য করে ঢাকার রাজপথে মানুষের ভিড়

Last Updated: Monday, March 4, 2013 - 11:02

আজ জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা হরতালের দ্বিতীয়দিনে মৌলবাদীদের তাণ্ডব অগ্রাহ্য করে ঢাকার রাজপথে নামলেন সাধারণ মানুষ। রাস্তায় যান পরিবহণের সংখ্যাও গত কালের তুলনায় অনেক বেশি।সোমবার সকালে রাজধানীর কয়েকটি স্থানে বিক্ষিপ্ত ভাবে জামাত পন্থীরা মিছিলের চেষ্টা করলে পুলিস তাদের ছত্রভঙ্গ করে দেয়। গতকাল অবশ্য সারা বাংলাদেশ জুড়েই হিংসাত্মক কার্যকলাপ চালায় জামাত সমর্থকরা। গতকাল ভোর থেকে দেশের বিভিন্ন স্থানে তারা সরকারি-বেসরকারি দপ্তর ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করেছে। উপড়ে ফেলেছে রেললাইন। ভেঙে দিয়েছে সেতু। কেটে ফেলেছে রাস্তা। ভেঙেছে শহীদ মিনার, মুক্তিযুদ্ধের ভাস্কর্য। তারা গতকালও অন্তত দুই জায়গায় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনের বাড়িঘরে হামলা, লুটপাট ও আগুন দিয়েছে। পিটিয়ে হত্যা করেছে পুলিশের আরও এক সদস্যকে। জামাত পুলিস সংঘর্ষে কালকেই মৃত্যু হয়েছে ২১ জনের। মোট মৃতের সংখ্যা ৮০।
কালকের হিংসাত্মক হামলার পুনঃরাবৃত্তি রুখতে আজ ঢাকা সহ দেশের অনান্য শহরে পুলিসি নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে স্টেশনে স্টেশনে আরও বেশি সশস্ত্র নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে।
অন্যদিকে মৌলবাদীদের বিরুদ্ধে আজও শহবাগ চত্বরে প্রজন্ম মঞ্চের আন্দোলনে সামিল হয়েছেন বহু মানুষ। ওই মঞ্চ থেকেই জামাতের হরতাল ব্যর্থ করার ডাক দেওয়া হল। তবে জামাতের ৪৮ ঘণ্টা হরতালের রেশ ধরেই কালকে বনধ ডেকেছে প্রাধান বিরোধী দল বিএনপি। তবে তিন দিনের হরতালের জেরে ক্ষতিগ্রস্থ হচ্ছেন পরীক্ষার্থীরা।



First Published: Monday, March 4, 2013 - 11:02


comments powered by Disqus