ভারতকে সহজে পরমাণু বোমা বানাতে শেখান `এ কিউ`!

Last Updated: Saturday, December 24, 2011 - 09:39

ইন্দিরা গান্ধীর জমানায় ১৯৭৪ সালে প্রথম পরমাণু পরীক্ষা চালায় নয়াদিল্লি। কিন্তু সহজ পদ্ধতিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন পরমাণু বোমা তৈরি করতে আরও আড়াই দশক লেগে গিয়েছিল ভারতীয় বিজ্ঞানীদের। আর এই কাজে ভারতীয় বিজ্ঞানীদের সাহায্য করেছিলেন পাকিস্তান সরকারের `ইসলামী বোমা` কর্মসূচির প্রধান আবদুল কাদির খান ওরফে `এ কিউ`।
সম্প্রতি আমেরিকার একটি পত্রিকায় নিজের কলামে এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন প্রখ্যাত মার্কিন অস্ত্র নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ জোশুয়া পোলক। আবদুল কাদির খানের সঙ্গে একান্ত আলাপচারিতায় পাওয়া নানা তথ্যের ভিত্তিতে পোলক জানিয়েছেন, ভারত ছাড়াও ইরান, লিবিয়া এবং উত্তর কোরিয়াকেও সহজ পদ্ধতিতে পরমাণু অস্ত্র তৈরির পন্থা বাতলে দিয়েছিলেন।
উল্লেখ্য, বেশ কয়েকবছর আগেই উত্তর কোরিয়া এবং ইরানকে পরমাণু অস্ত্র নির্মাণ সংক্রান্ত তথ্য পাচারের অভিযোগে `এ কিউ`-কে গৃহবন্দী করে তত্‍কালীন পারভেজ মুশারফ সরকার। নিজের স্ত্রী লেখা `এ কিউ`-এর কয়েকটি চিঠি থেকে এই তথ্য উদ্ধার করে পাক গোয়েন্দারা। পরে কাদিরকে মুক্তি দেওয়া হয়। এবার মার্কিন অস্ত্র বিশেষজ্ঞ জোশুয়া পোলক পরমাণু-সাহায্যপ্রাপ্তদের তালিকায় নয়াদিল্লির নামের উল্লেখ করে নিঃসন্দেহে বিড়ম্বনা বাড়ালেন আব্দুল কাদির খানের।



First Published: Saturday, December 24, 2011 - 09:39


comments powered by Disqus