৯০ সেকেণ্ডের সূক্ষ ব্যবধানে অভিশপ্ত দিনের মিসাইল হানা থেকে বেঁচে যায় এয়ার ইন্ডিয়ার বিমান

মাত্র ৯০ সেকেন্ড। ওই অল্প ব্যবধানের সময়টাই বাঁচিয়ে দিল এয়ার ইন্ডিয়ার বিমানকে। পূর্ব ইউক্রেনে মিসাইল হানায় ভেঙে পড়া মালয়েশিয়ার বিমান MH17-এর মত একই হাল হতে পারত এয়ারইন্ডিয়ার দিল্লি-বার্মিংহাম বিমানের।

Updated By: Jul 20, 2014, 12:33 PM IST
৯০ সেকেণ্ডের সূক্ষ ব্যবধানে অভিশপ্ত দিনের মিসাইল হানা থেকে বেঁচে যায় এয়ার ইন্ডিয়ার বিমান

দিল্লি: মাত্র ৯০ সেকেন্ড। ওই অল্প ব্যবধানের সময়টাই বাঁচিয়ে দিল এয়ার ইন্ডিয়ার বিমানকে। পূর্ব ইউক্রেনে মিসাইল হানায় ভেঙে পড়া মালয়েশিয়ার বিমান MH17-এর মত একই হাল হতে পারত এয়ারইন্ডিয়ার দিল্লি-বার্মিংহাম বিমানের।

ইউক্রেনে সেই অভিশপ্ত দিনে যখন উগ্রপন্থিদের মিসাইল হানায় ভেঙে পড়ল মালয়েশিয়ার #MH17,তখন ঠিক ২৫ কিলোমিটার দূরে ছিল দিল্লি থেকে ছাড়া বার্মিংহামগামী এয়ারইন্ডিয়ার বিমান। সময়ের হিসাবে ব্যবধান ছিল দেড় মিনিট বা ৯০ সেকেন্ড। বিপদের এত কাছাকাছি থাকায় তত্‍ক্ষণাত্ ইউক্রেনের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল থেকে এয়ার ইন্ডিয়ার পাইলটের সঙ্গে যোগাযোগ করা হয়। ইউক্রেনের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার এয়ার ইন্ডিয়ার পাইলটকে আবেদন করেন MH17 বিমানের পাইলটের সঙ্গ যোগাযোগ করতে। কারণ হিসাবে বলা হয় মাটি থেকে MH17-এর কোনও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

এমনকী দুর্ঘটনার মিনিটখানেক আগে এয়ার ইন্ডিয়ার বিমানের চালক শুনে ছিলেন এয়ার ট্র্যাফিক কন্ট্রোল থেকে মালয়েশিয়ার সেই বিমানকে কী নর্দেশ দেওয়া হয়েছিল। নির্দেশ বলা হয়েছিল 'ডায়রেক্ট রুটিং' মেনে চলতে।  'ডায়রেক্ট রুটিং' মানে হল সাধারণ জিগ-জ্যাগ রুটের বদলে সোজা চালানো, যাতে বিপদ এড়ানো সম্ভব হয়।

যদিও ভারতীয় বিমানমন্ত্রকের পক্ষ থেকে এমন কথা উড়িয়ে দেওয়া হয়েছিল।

 

.