মুসলিম বিশ্বের সেরা সুন্দরী নাইজিরিয়ার আজিবোলা

Last Updated: Sunday, September 29, 2013 - 21:13

মিস ওয়ার্ল্ড মুসলিমাহ হলেন নাইজিরিয়ার ওবাবি আইশা আজিবোলা। গত ১৯ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তায় এই খেতাব জেতেন ২১ বছরের আজিবোলা। ২ হাজার ১৯০ মার্কিন ডলার পুরস্কার, মক্কা ও ভারতে ঘুরতে যাওয়ার সুযোগ পাবেন আজিবোলা। জেতার পর আল্লাহকে ধন্যবাদ জানিয়ে ফ্রান্সের সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে আজিবোলা বলেন, "আমরা শুধু দুনিয়াকে দেখানোর চেষ্টা করছি যে ইসলাম সত্যিই সুন্দর।"
কী এই মিস ওয়ার্ল্ড মুসলিমাহ প্রতিযোগিতা? ২০১০ সালে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার জবাবে শুরু হয়েছিল মিস ওয়ার্ল্ড মুসলিমাহ প্রতিযোগিতা। মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার থেকে একেবারেই আলাদা এই কনটেস্ট। এখানে সৌন্দর্যের পাশাপাশি বিচার্য বিষয় শুদ্ধভাবে কোরান পড়ার ক্ষমতা, ইসালমের সঙ্গে সম্পর্ক ও কোন প্রতিযোগী কবে থেকে হিজাব পরা শুরু করেছেন সেই বিষয়ও।
টেলিভিশনের প্রাক্তন সংবাদপাঠিকা একা শান্তির চাকরি চলে গিয়েছিল টেলিভিশনে হিজাব খুলে বসতে অস্বীকার করেছিলেন বলে। প্রতিবাদে এই প্রতিযোগিতা নিয়ে আসেন শান্তি। তিনি জানিয়েছেন, "মুসলিম মহিলাদের দেখাতে চেয়েছিলাম বিকল্প রোল মডেলও হতে পারে। মিস ওয়ার্ল্ডের থেকে অনেক বেশি কিছু রয়েছে এই প্রতিযোগিতায়।" ৫০০-র বেশি প্রতিযোগী অংশ নিয়েছিলেন অনলাইন প্রশ্নোত্তর পর্বে। চূড়ান্ত পর্বে বাংলাদেশ, ব্রুনেই, ইরান, মালয়শিয়া, ইন্দোনেশিয়া ও নাইজিরিয়া-এই ৬টি দেশ থেকে নির্বাচিত হন ২০ জন প্রতিযোগী। প্রতিযোগিতার মূল পর্বের আগে ৩ দিনের আধ্যাত্মিক অনুশীলনের মধ্যে দিয়ে যেতে হয়েছে প্রতিযোগীদের। যার মধ্যে ছিল ভোরের আলো ফোটার আগে ঘুম থেকে ওঠা ও একসঙ্গে কোরান পড়ার অভ্যাস তৈরি।



First Published: Sunday, September 29, 2013 - 21:13


comments powered by Disqus