ইচ্ছাকরেই জার্মান উইংসের বিমান এয়ারবাস 320 ধ্বংস করেছেন কো-পাইলট!

জার্মান উইংসের বিমান এয়ারবাস 320 ধ্বংস করতেই চেয়েছিলেন সহকারী পাইলট। এমনই চাঞ্চল্যকর অভিযোগ করলেন ফ্রান্সের এক তদন্তকারী।  বিমানের ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্য উদ্ধৃত করেই এমন দাবি করেছেন তিনি।

Updated By: Mar 26, 2015, 11:54 PM IST
ইচ্ছাকরেই জার্মান উইংসের বিমান এয়ারবাস 320 ধ্বংস করেছেন কো-পাইলট!

ব্যুরো: জার্মান উইংসের বিমান এয়ারবাস 320 ধ্বংস করতেই চেয়েছিলেন সহকারী পাইলট। এমনই চাঞ্চল্যকর অভিযোগ করলেন ফ্রান্সের এক তদন্তকারী।  বিমানের ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্য উদ্ধৃত করেই এমন দাবি করেছেন তিনি।

তবে কেন বিমান ধ্বংস করতে গেলেন সহকারী পাইলট, সেই প্রশ্নের কোনও উত্তর মেলেনি।  কেন ভেঙে পড়ল জার্মান উইঙ্গসের এয়ারবাস 320? কারণ হাতড়াচ্ছেন তদন্তকারীরা।

তবে ফ্রান্সের মার্সেই শহরের এক তদন্তকারীর চাঞ্চল্যকর দাবি, সহকারী পাইলট বিমানটি ধ্বংস করতেই চেয়েছিলেন।  ব্ল্যাক বক্স ভয়েস রেকর্ডার থেকে পাওয়া তথ্য উদ্ধৃত করে ওই তদন্তকারী দাবি করেছেন, দুর্ঘটনার সময় বিমানের পাইলট ককপিটে ছিলেন না। ককপিটে ছিলেন সহকারী পাইলট আন্দ্রে লুবিজ। এরপর ককপিটের দরজা লুবিজ বন্ধ করে দেন। ফিরে এসে বার বার ধাক্কা দিয়েও তা খুলতে পারেননি পাইলট। সেই সময়েই বিমান নিচে নামাতে শুরু করেন লুবিজ। ওই তদন্তকারী  দাবি করেছেন, ওই সময় এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে বারে বারে সহকারী পাইলটের সঙ্গে যোগাযোগ করা হলেও সাড়া দেননি তিনি। পাইলটের ককপিটে ঢোকার চেষ্টা, যাত্রীদের চিত্‍কার চেঁচামেচি ধরা পড়েছে ভয়েস রেকর্ডারে। অথচ কোনও সাড়া দেননি লুবিজ।

জার্মানির মন্টাবার শহরের বাসিন্দা আন্দ্রে লুবিজ প্রথম সারির কলেজ থেকে প্রশিক্ষণ নিয়ে যোগ দেন লুফত্‍হানসায়। শান্ত স্বভাবের, আঠাশ বছরের সহকারী পাইলট  লুবিজ কেন বিমান ধ্বংস করতে চাইবেন সে বিষয়ে কোনও ব্যাখ্যা মেলেনি।  লুফত্হানসা জানিয়েছে এয়ারবাস 320-তে কোনও টেকনিক্যাল সমস্যা ছিল না।  ফলে ঠিক কী কারণে,১৪৪ যাত্রী নিয়ে ভেঙে পড়ল এয়ারবাস 320, সে বিষয়ে ঘুরপাক খাচ্ছে নানা প্রশ্ন।   

 

.