মামলা জিতেই স্যামসং-এর ৮টি মডেলে কোপের আর্জি অ্যাপেলের

Last Updated: Tuesday, August 28, 2012 - 17:02

প্রযুক্তির স্বত্ব চুরির মামলায় জিতেই গ্যালাক্সি সিরিজের বেশ কিছু মডেল সহ স্যামসং-এর আটটি মডেলকে সরাসরি ব্যান করার আর্জি জানাল অ্যাপেল। আমেরিকার এক বিচারক লুস কো ইতিমধ্যেই অ্যাপেলের কাছে এই মোবাইলগুলির তালিকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।
সুত্রে খবর, এই আটটি মডেলের প্রত্যেকটিই স্যামসং নির্মিত 'স্মার্টফোন'। এই তালিকায় 'গ্যালাক্সি এস ফোরজি', 'গ্যালাক্সি এসটু এটি অ্যান্ড টি', 'গ্যালাক্সি এসটু', 'গ্যালাক্সি এসটু টি-মোবাইল', 'গ্যালাক্সি এসটু এপিক ফোরজি', 'গ্যালাক্সি এস শোকেস', 'ড্রয়েড চার্জ' এবং 'গ্যালাক্সি প্রিভেল' রয়েছে বলেও জানা গিয়েছে। ওয়াল স্ট্রিট বিশেষজ্ঞদের মতে, মার্কিন সংস্থাটি তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যামসং-কে প্রযুক্তি-স্বত্বের এই লড়াইয়ে অনেকটাই পিছনে ফেলে দিল।
যদিও এখনও দক্ষিণ কোরিয়ার সংস্থাটির এই মুহূর্তের সর্বাধিক চর্চিত নতুন মডেল 'গ্যালাক্সি এসথ্রি'কে এই তালিকাভুক্ত করা হয়নি। কিন্তু আইনজীবিদের মতে, প্রয়োজনে অ্যাপেলকে আর নতুন কোনও মামলা দায়ের করতে হবে না, বরং 'অবমাননা'র অভিযোগে একই মামলার অন্তর্ভুক্ত করে এর উপরেও নিষেধাজ্ঞা আনতে পারবে তারা। 
গত সপ্তাহেই সান হোসের এক আদালত স্বত্ব চুরির এক মামলায় সামসং-এর বিরুদ্ধে রায় দেয়। জুরিরা জানান স্যামসং 'ইচ্ছাকৃতভাবে' অ্যাপেলের আইফোন এবং আইপ্যাডের বিভিন্ন প্রযুক্তি ব্যাবসায়িক স্বার্থে কাজে লাগিয়েছে। এর জন্য স্যামসং-এর কাছে ১.০৫ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে অ্যাপেল।
স্বভাবতই এই মামলার রেশ পড়েছে শেয়ার বাজারেও। সোমবারই অ্যাপেলের শেয়ার-মূল্য রেকর্ড উচ্চতায় উঠেছে। সেপ্টেম্বরের ১২ তারিখ বাজারে আসতে চলেছে আইফোন ফাইভ এবং মিনি আইপ্যাড। তার আগে প্রযুক্তি স্বত্বের যুদ্ধে জয় নিশ্চিত ভাবেই বাজারে সদর্থক প্রভাব ফেলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।



First Published: Wednesday, August 29, 2012 - 09:15
comments powered by Disqus