বৃষ্টি আনতে বানানো হচ্ছে আস্ত একটা কৃত্রিম পাহাড়!

বিশ্বের সবচেয়ে ধনী শহরগুলির মধ্যে একটি । অপর্যাপ্ত তেলের ভান্ডার। আর তেলের খনির পাশাপাশি এই শহর যেন টাকার খনিও। এই শহরের রাস্তায় রাস্তায় যেন 'গড়াগড়ি খায়' নোটের বান্ডিল। আভিজাত্য, বিলাসিতার চাদরে মোড়া এখানকার নগরজীবন। কিন্তু, এই শহরেই একটা জিনিসের বড্ড অভাব। আর সেটা হল বৃষ্টি... হা পিত্যেশ করে বসে থাকা সারাটা বছর। কখন দু ফোঁটা বৃষ্টি আসবে! তবে এবার বোহহয় এই দশা থেকে মুক্তি পেতে চলেছে দুবাই।

Updated By: May 31, 2016, 08:14 PM IST
বৃষ্টি আনতে বানানো হচ্ছে আস্ত একটা কৃত্রিম পাহাড়!

ওয়েব ডেস্ক : বিশ্বের সবচেয়ে ধনী শহরগুলির মধ্যে একটি । অপর্যাপ্ত তেলের ভান্ডার। আর তেলের খনির পাশাপাশি এই শহর যেন টাকার খনিও। এই শহরের রাস্তায় রাস্তায় যেন 'গড়াগড়ি খায়' নোটের বান্ডিল। আভিজাত্য, বিলাসিতার চাদরে মোড়া এখানকার নগরজীবন। কিন্তু, এই শহরেই একটা জিনিসের বড্ড অভাব। আর সেটা হল বৃষ্টি... হা পিত্যেশ করে বসে থাকা সারাটা বছর। কখন দু ফোঁটা বৃষ্টি আসবে! তবে এবার বোহহয় এই দশা থেকে মুক্তি পেতে চলেছে দুবাই।

উন্নত প্রযুক্তি ব্যবহারে বরাবরই প্রথম সারিতে থাকা দুবাই এবার বৃষ্টি আনতেও নিয়ে এল উদ্ভাবনী পরিকল্পনা। বৃষ্টি আনার জন্য বানানো হচ্ছে আস্ত একটা কৃত্রিম পাহাড়। দেশীয় বিজ্ঞানীদের সঙ্গে জোরকদমে কাজ করে চলেছেন মার্কিন বিজ্ঞানীরা। কৃত্রিম এই পাহাড় তৈরি হলে তা পিছনে ফেলে দেবে দুবাইয়ের স্কাইলাইন বুর্জ খালিফাকে। উচ্চতায় ওই পাহাড় ছাড়িয়ে যাবে ৮০০ মিটার। উচ্চতা হবে প্রায় ২০০০ মিটার। এই পাহাড়ের গায়ে ধাক্কা খেয়ে উপরে উঠে যাবে গরম বাতাস। তারপর ঠান্ডা হয়ে সেই বাতাস থেকেই নামবে বৃষ্টি। কৃত্রিম এই পাহাড় তৈরি করতে খরচ পড়ছে প্রায় ১৫০০ কোটি টাকা।

.