মিশরের অভ্যন্তরীণ মন্ত্রীর কনভয় লক্ষ্য করে বিস্ফোরণ, অল্পের জন্য প্রাণে বাঁচলেন মন্ত্রী

Last Updated: Thursday, September 5, 2013 - 21:29

অল্পের জন্য প্রাণে বাঁচলেন মিশরের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ ইব্রাহিম। কায়রোয়  তাঁর কনভয় লক্ষ্য করে বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণে বেশকয়েকজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। বিস্ফোরণের পর সরকারি টেলিভিশন চ্যানেলে এই হামলার কড়া নিন্দা করেন অভ্যন্তরীণ মন্ত্রী।  হামলাকে কাপুরুষোচিত আখ্যা দেন মহম্মদ ইব্রাহিম।
হোসনি মুবারকের অপসারণের দাবিতে উত্তাল হয়ে উঠেছিল মিশরের তাহরির স্কোয়ার। কিন্তু পালাবদলের পরেও শান্তি ফেরেনি ফারাওয়ের দেশে। রাজনৈতিক অস্থিরতার আঁচে পুড়ছে মিশর। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি অনুগামীদের সঙ্গে বিদ্রোহীদের দফায় দফায় সংঘর্ষ চলছেই। হামলা চালানো হল মিশরের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ ইব্রাহিমের কনভয়ে। ভারতীয় সময়  দুপুর দুটো নাগাদ কনভয়ে হামলা হয়। নাসির সিটিতে মন্ত্রীর বাসভবন থেকে মন্ত্রকের উদ্দেশে যাচ্ছিল কনভয়। কীভাবে বিস্ফোরণ হল তানিয়ে মতান্তর রয়েছে। সরকারি সংবাদ সংস্থার মতে, কনভয়ের অদূরেই একটি বিস্ফোরক বোঝাই গাড়়ি রাখা ছিল। তা থেকেই বিস্ফোরণ হয়। অন্য অংশের মতে, উঁচু বাড়ির ওপর থেকে বিস্ফোরক ফেলা হয়। মন্ত্রীর গাড়ি বেরিয়ে যাওয়ার ঠিক পরেই বিস্ফোরণ হয়। ফলে মন্ত্রী প্রাণে বাঁচলেও বেশকয়েকজন নিরাপত্তারক্ষী আহত হন।
 
ঘটনার পর ইব্রাহীম বলেন ``আমি ইশ্বরকে ধন্যবাদ জানাই। ফরেন্সিক বিভাগ আমাকে পরে জানিয়েছে বোমাটি বেশ বড় ছিল। আমার কনভয় যাওয়ার সময় জেনে নিয়ে হামলার পরিকল্পনা করা হয়েছিল। আমার নিরাপক্ষারক্ষীদের চারটি গাড়ি ধ্বংস হয়েছে। ওই এলাকার বহু দোকান, সাধারণ মানুষের গাড়ি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। একজন বাচ্চার পায়ে আঘাত লেগেছে। আরও দুজন গুরুতর আহত। ``
 
হামলার পিছনে জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলেই মনে করছে অভ্যন্তরীণ মন্ত্রক। এখনও কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ ইব্রাহিমের দায়িত্বে রয়েছে পুলিস প্রশাসন। গত মাসে কায়রোয় অভিযান চালিয়ে মুরশি অনুগামী মুসলিম ব্রাদারহুডের একাধিক শিবির ভেঙে দিয়েছে পুলিস। পুলিসি অভিযানের বদলা নিতে অভ্যন্তরীণ মন্ত্রীকে টার্গেট করা হয়েছিল বলে মনে করা হচ্ছে।



First Published: Thursday, September 5, 2013 - 21:29


comments powered by Disqus