কেনিয়ার শপিং মলে এখনও চলছে সেনা-জঙ্গি গুলির লড়াই, পণবন্দিদের খুনের হুমকি

কেনিয়ার শপিং মলে এখনও চলছে সেনা-জঙ্গি গুলির লড়াই, পণবন্দিদের খুনের হুমকি

কেনিয়ার শপিং মলে এখনও চলছে সেনা-জঙ্গি গুলির লড়াই, পণবন্দিদের খুনের হুমকিনাইরোবি কাণ্ডে আরও জটিল হল পরিস্থিতি। আটক পণবন্দিদের খুন করার হুমকি দিল আল শাহবাব। এখনও চলছে সেনা-জঙ্গি গুলির লড়াই।

তবে কতজন পণবন্দি এখনও আটকে রয়েছেন, সে ব্যাপারে কোনও স্পষ্ট তথ্যই দিতে পারছে না কেনিয়া প্রশাসন। গতকাল থেকে তিনবার দেওয়া  বিবৃতিতে সব পণবন্দিকে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে তারা। কিন্তু, শাহবাবের সাম্প্রতিক হুমকির জেরে সম্পূর্ণ বদলে গেল পরিস্থিতি।

এখনও নাইরোবির ওয়েস্ট গেট সেন্টারের পণবন্দিদের উদ্ধার করতে পারেনি কেনিয়ার সেনাবাহিনী। এরইমধ্যে শপিং মলের ভিতর থেকে পরপর বিস্ফোরণ ও গুলির শব্দে আতঙ্ক আরও বাড়ছে। এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮। আহত প্রায় দুশোজন। নিহতদের মধ্যে দুজন ভারতীয়-ও রয়েছেন।

সোমালিয়ায় সামরিক অভিযানের প্রতিবাদ জানাতেই নাইরোবির ওয়েস্ট গেটে হামলা চালিয়েছে বলে জানিয়েছে আল কায়দার মদতপুষ্ট জঙ্গি সংগঠন শাবাব। উঠে আসছে অন্য তথ্যও। পাক মদতপুষ্ট কোনও জঙ্গিই সম্ভবত হামলাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল বলে মনে করা হচ্ছে। আবু মুসা মোম্বাসা নামে ওই জঙ্গিই দীর্ঘদিন ধরে আল শাবাবের সদস্যদের প্রশিক্ষণের দায়িত্বে ছিল। এখনও পর্যন্ত পনেরোজন জঙ্গি নিহত হয়েছে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে।






First Published: Monday, September 23, 2013, 17:33


comments powered by Disqus