একাত্তরের দুই যুদ্ধাপরাধী সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকর, অশান্তির আশঙ্কায় কড়া নিরাপত্তা বাংলাদেশ জুড়ে

একাত্তরের দুই যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হল বাংলাদেশে। ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থানীয় সময় রাত ১২ টা ৫৫ মিনিটে ফাঁসি কার্যকর করা হল বিএনপি নেতা সালাউদ্দীন কাদের চৌধুরী এবং জামায়াত নেতা আলি আহসান মুহাম্মদ মুজাহিদের।

Updated By: Nov 22, 2015, 11:24 AM IST
একাত্তরের দুই যুদ্ধাপরাধী সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকর, অশান্তির আশঙ্কায় কড়া নিরাপত্তা বাংলাদেশ জুড়ে

ওয়েব ডেস্ক: একাত্তরের দুই যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হল বাংলাদেশে। ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থানীয় সময় রাত ১২ টা ৫৫ মিনিটে ফাঁসি কার্যকর করা হল বিএনপি নেতা সালাউদ্দীন কাদের চৌধুরী এবং জামায়াত নেতা আলি আহসান মুহাম্মদ মুজাহিদের।

এর আগে এই দুজনের প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি নামঞ্জুর করেন। এরপর কারাগারে শুরু হয় মৃত্যুদণ্ড কার্যকরের প্রস্তুতি। কারাগারের বাইরে নিরাপত্তা প্রহরা জোরদার করা হয়।   ২০১৩ সালে মানবতা-বিরোধী অপরাধের মামলায় আলি আহসান মোহাম্মদ মুজাহিদ এবং  সালাউদ্দীন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনল। সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন  মুজাহিদ এবং সালাউদ্দিন কাদের চৌঝুরী। দুজনেরই  মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে আপিল বিভাগ। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর বাংলাদেশের বিভিন্ন জায়গায় মিছিল করে গণজাগরণ মঞ্চ। রাতেই দুই যুদ্ধাপরাধীর দেহ রওনা হয় তাঁদের গ্রামের বাড়ি চট্টগ্রাম এবং ফরিদপুরের উদ্দেশে। এদিকে এই দুই নেতার ফাঁসি কার্যকর হওয়ার পর অশান্তির আশঙ্কা বাংলাদেশ জুড়ে। রাজধানী ঢাকা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

.